‘ কবি ফররুখ আহমদের বাড়ি সংরক্ষণ করুন নইলে আপনাদেরও অনেক ঐতিহ্য ভবিষ্যতে হারাবেন’

আপডেট: জুন ১০, ২০২১
0

‘মুসলিম রেনেসাঁর কবি ফররুখ আহমদের বাড়ি অধিকরণ করতে রেলওয়ের লাল নিশানায় ক্ষুদ্ধ ও প্রতিবাদ জানিয়েছেন দেশের বিশিষ্ট কবি সাহিত্যিকরা। কবি ফররুখ আহমদের বসতভিটার উপর দিয়ে রেলপথ নির্মাণ-পরিকল্পনার প্রতিবাদ করেছেন বিশিষ্ট কবি আবদুল হাই শিকদার।

বিংশ শতাব্দীর কবি ফররুখ আহমদ একজন ইসলামি ভাবধারার বাহক হলেও তার কবিতা প্রকরণকৌশল, শব্দচয়ন এবং বাক্‌প্রতিমার অনন্য বৈশিষ্ট্যে সমুজ্জ্বল। আধুনিকতার সকল লক্ষণ তার কবিতায় পরিব্যাপ্ত। তার কবিতায় রোমান্টিকতা থেকে আধুনিকতায় উত্তরণের ধারাবাহিকতা পরিস্ফুট। “সাত সাগরের মাঝি” কাব্যগ্রন্থে তিনি যে-কাব্যভাষার সৃষ্টি করেছেন তা স্বতন্ত্র এবং এ-গ্রন্থ তার এক অমর সৃষ্টি।
এই বাঙালি কবি ‘মুসলিম রেনেসাঁর কবি’ হিসেবে পরিচিতি লাভ করেছিলেন। তার কবিতায় বাংলার অধঃপতিত মুসলিম সমাজের পুনর্জাগরণের অণুপ্রেরণা প্রকাশ পেয়েছে।

দেশ জনতা ডটকমের একান্ত সাক্ষাতকারে কবি আবদুল হাই শিকদার বলেছেন , ‘ভাষাসৈনিক-কবি ফররুখ আহমদ বাংলা ভাষা ও বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ কবি এবং জাতীয় সম্পদ।বিভিন্ন দেশে প্রতিভাবান সাহিত্যিক-শিল্পীদের স্মৃতি সরকারিভাবে ঐতিহ্য হিসেবে সংরক্ষণ করা হয়। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ কবি ফররুখ আহমদের বসতভিটাও সরকারি ব্যবস্থাপনায় সংরক্ষণ করতে হবে।’

আবদুল হাই শিকদার আরো বলেন , ‘ কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণে জেলা প্রশাসক, সংসদ সদস্য, ভূমি মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণে এগিয়ে আসতে হবে। আমি মনে করি, কবি ফররুখ আহমদের বসতভিটার ওপর দিয়ে রেলপথ নির্মাণের পরিকল্পনা অসতর্কতাবশত ও অপ্রত্যাশিত একটি উদ্যোগ। রেলপথ যেন বিকল্পভাবে নির্মাণ করা হয় এবং সরকারি খরচে যেন কবি ফররুখ আহমদের বসতভিটা সংরক্ষণ করা হয় সে ব্যাপারে আমি সরকারের উচ্চ মহল থেকে শুরু করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানাচ্ছি।
মুসলিম রেনেসার এই কবির বসত ভিটা যদি রক্ষা না হয় তাহলে ভবিষ্যতে সরকারের অনেক ঐতিহ্যও রক্ষা হবে না এই ভব্ষ্যিদ্ববানী আমরা করে দিলাম।

গত ৩১ মে ২০২১ ইং তারিখে দৈনিক নয়াদিগন্ত পত্রিকায় প্রকাশিত সিনিয়র সাংবাদিক আবু সালেহ আকনের বিশেষ প্রতিবেদন ‘কবি ফররুখ আহমদের বাড়ীতে লাল নিশান’ শিরোনামে রির্পোট এর প্রেক্ষিতে জানা গেছে যে , বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ফরিদপুর-মাগুড়া রেল সড়ক নির্মানের নাম করে আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম কবি ফররুখ আহমদের বাড়িটি ধ্বংস করার জন্য অধিগ্রহণের লাল নিশান উড়িয়েছে-যা অত্যন্ত দুঃখজনক এবং এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেনেদেশের বুদ্ধিজীবী, লেখক, গবেষক, সাহিত্যিকরা।