মেসি জাদুতে লিগজয়ের আশা বার্সেলোনার

আপডেট: এপ্রিল ২৩, ২০২১
0

নিজে করেছেন জোড়া গোল, লিওনেল মেসি গড়েও দিয়েছেন একটি; তাতে গেটাফেকে রোমাঞ্চকর এক ম্যাচে ৫-২ গোলে হারিয়েছে দল। ফলে লিগ জয়ের আশাটাও টিকে রইল কাতালানদের। লিগ টেবিলের তিনে থাকলেও লিগ জয়ের ক্ষেত্রে বার্সেলোনার সম্ভাবনাটা দারুণ। তবে সমীকরণটা কঠিন। জিততে হবে অবশিষ্ট সব ম্যাচে। সে সমীকরণ থেকে একটা ম্যাচকে বিদায় করল বার্সা।

অথচ এই গেটাফেই ম্যাচের আগে কী ত্রাস নিয়েই না হাজির হয়েছিল বার্সার সামনে! আগের ম্যাচেই রিয়াল মাদ্রিদকে রুখে দিয়েছিল গোলশূন্যভাবে। তার ওপর মৌসুমের প্রথম দেখায় এই গেটাফেই মেসিদের প্রথম হারের বিস্বাদ দিয়েছিল। সে ইতিহাসের চোখরাঙানি তো ছিলই, তার ওপর শেষ ম্যাচেই রিয়ালের কাছে দলটি হেরে খুইয়েছিল ১৯ ম্যাচের অপরাজিত যাত্রা। বাজে ফর্ম পিছু না ছাড়ার শঙ্কাটা তাই ছিলই।

সে শঙ্কা উড়িয়ে দেওয়ার কাজটা মেসিরা করেছেন দারুণভাবেই। অষ্টম মিনিটে সার্জিও বুসকেটসের দারুণ এক রক্ষণ চেরা পাস খুঁজে পায় মেসিকে। প্রতিপক্ষ রক্ষণকে পেছনে ফেলে গোলটা বাগিয়ে নিতে কোনো সমস্যাই হয়নি বার্সা অধিনায়কের। উদ্বোধনী গোলটা অবশ্য আরও আগেই পেতে পারত বার্সা, তৃতীয় মিনিটে মেসির শটটা ক্রসবার রুখে না দিলে। তবে তার আক্ষেপ দলটির ছিল না খুব একটা।

তবে এর কিছু পরেই গেটাফে সমতা ফেরায় ম্যাচে। ১২ মিনিটে মার্ক কুকুরেইয়ার ক্রসে শট নেন রদ্রিগেজ, লক্ষ্যে না থাকলেও ক্লেমেন্ত লংলের গায়ে লেগে তা জড়ায় জালে। ২৮ মিনিটে গোল পেল বার্সা, তবে সেটাও আত্মঘাতী। নিচ থেকে আক্রমণ সাজানোর চেষ্টায় থাকা গেটাফেকে চাপে রেখেছিলেন বার্সা ফরোয়ার্ডরা, সে চাপেই কিনা গোলরক্ষককে ব্যাকপাস দিয়েছিলেন সোফিয়ান চাকলা, গোলরক্ষক জায়গা ছেড়ে এগিয়ে এসেছেন তা না দেখেই। গোলরক্ষককে ফাঁকি দিয়েই যা জড়ায় জালে।

এর কিছু পরেই ব্যবধান বাড়ান মেসি। ৩৩ মিনিটে তার শট প্রথমে গোলপোস্টে লেগে ফিরে এলেও, ফিরতি সুযোগে তা জড়ায় জালে। ৩-১ গোলে এগিয়ে যায় বার্সা।