মেয়র পদে জাহাঙ্গীরের ফেরার বিষয়টি মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে — মন্ত্রী তাজুল ইসলাম

আপডেট: ডিসেম্বর ২১, ২০২২
0

স্টাফ রিপোর্টার, গাজীপুর : দীর্ঘ প্রায় এক বছর পর দলীয় বহিষ্কারাদেশ প্রত্যাহারের ঘোষণার পর গাজীপুর সিটি কপোর্রেশনের মেয়র পদ ফেরত পাচ্ছেন ব্যাপক আলোচিত আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর আলম। মেয়র পদে ফেরার বিষয়টি মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম । 

মন্ত্রী বলেন, জাহাঙ্গীরকে তো গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র পদ থেকে বহিষ্কার করা হয়নি, তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। সাময়িক ভাবে বরখাস্ত যেসব কারণে করা হয়েছে, সেগুলো প্রক্রিয়াধীন রয়েছে।

বুধবার বিকেলে গাজীপুরে কালিয়াকৈরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ১৪তম জাতীয় যুব রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবক ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে একথা জানান তিনি। 

মন্ত্রী স্বেচ্ছাসেবকদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমে দেশের অন্যতম দৃষ্টান্ত স্থাপনকারী প্রতিষ্ঠান। মানবসেবায় প্রতিষ্ঠানটি বহুমুখী অবদান রাখছে বিশেষ করে আগামী প্রজন্মকে মানবিক মানুষ হিসেবে গড়ে তোলার পাশাপাশি জনহিতকর কাজে উদ্ধুদ্ধ করছে। দেশের জরুরী পরিস্থিতিতে স্বেচ্ছাসেবকদের সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান তিনি। 

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্হাব (অব.)। পরে ১৮৫৯ সালে ফ্রান্স ও অস্ট্রিয়ার মধ্যকার সলফেরিনো যুদ্ধের পটভূমিতে করা নাটক মঞ্চায়িত হয়। তিনদিনের এই জাতীয় ক্যাম্পে বাংলাদেশসহ ৭টি দেশের ১৫শ’ যুব স্বেচ্ছাসেবক অংশ নেয়।

এদিকে গত শনিবার আওয়ামী লীগের জাতীয় কমিটির বৈঠকে স্থানীয় সরকার নির্বাচনে বিদ্রোহী প্রার্থীসহ দলের শৃঙ্খলাবিরোধী কর্মকান্ডে জড়িত আওয়ামী লীগের শতাধিক নেতা-কর্মীকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয় বলে জানান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ ঘোষণার পর থেকেই দল থেকে বহিষ্কৃত জাহাঙ্গীর আলমের দলে ফেরার বিষয়টি আলোচনায় উঠে আসে। জাহাঙ্গীর আলম দলে ও মেয়র পদে ফিরছেন খবর প্রচার হওয়ার পর গাজীপুরের সর্বসাধারণের মাঝে আনন্দ ও কৌতুহলের সৃষ্টি হয়। এতোদিন দলে ‘জাহাঙ্গীর পন্থী’ হিসেবে যারা কোণঠাসা ছিলেন তাদেরও উজ্জীবিত হতে দেখা যাচ্ছে। জাহাঙ্গীর আলমের বাড়ির সামনে নেতাকর্মীরা ইতোমধ্যেই আনন্দ মিছিল করেছেন। সেখানে বিগত দিনগুলোর তুলনায় নেতাকর্মীদের ভীড়ও বেড়েছে। সাধারণ মানুষের মনে এখন একটিই প্রশ্ন- গাজীপুর সিটি কপোর্রেশনের মেয়র পদটি ভারমুক্ত হবে কবে ? নগরীর উন্নয়ন কাজ পূর্ণোদ্যোমে শুরু হবে কবে?

প্রসঙ্গতঃ গত ২০২১ সালের সেপ্টেম্বরে গোপনে ধারণ করা জাহাঙ্গীর আলমের কথোপকথনের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জেলার কয়েকজন গুরুত্বপূর্ণ নেতা সম্পর্কে বিতর্কিত মন্তব্য করা হয়েছে বলে আওয়ামী লীগের নেতা-কর্মীরা অভিযোগ করেন। পরে ১৯ নবেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভায় গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিষ্কার করা হয়। এরপর ২৫ নবেম্বর তাকে মেয়র পদ থেকে সাময়িক বহিষ্কার করা হয়। এতে দলে কোনঠাসা হয়ে পড়েন ‘জাহাঙ্গীর পন্থীরা’। থমকে যায় সিটি কর্পোরেশনের সকল উন্নয়ন কর্মকান্ড। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে তার বিরুদ্ধে গাজীপুর, পঞ্চগড়, রাজবাড়ী, নওগাঁ, মাদারীপুর, গোপালগঞ্জ জেলায় দায়ের করা হয় ৭টি মামলা। ইতোমধ্যে সেসব মামলায় জামিন পেয়েছেন তিনি। 
###