যোগীর রাজ্যে সাম্প্রদায়িক সহিংসতার দায়ে গ্রেফতার শুধু মুসলিমরা

আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২
0

গণেশ মূর্তি বিসর্জন মিছিল চলাকালীন মধ্যপ্রদেশের রাইসেন জেলার উদয়পুরা শহর থেকে মুসলিম-বিরোধী সহিংসতা প্রকাশ পেয়েছে। ঘটনাটি ২০২২ সালের ১০ সেপ্টেম্বর রাতে ঘটে।

একটি গণেশ মূর্তি বিসর্জনের মিছিল উত্তেজক গানের সাথে উচ্চস্বরে সঙ্গীত বাজিয়ে একটি মুসলিম এলাকায় থামল। মিছিলটি একটি মাদরাসার কাছে থেমে আর অগ্রসর না হলে সেখানে বসবাসকারী মুসলিম সম্প্রদায় ক্ষুব্ধ হয়।

মিছিলে অংশ নেওয়া এবং তার বাড়ির সামনে নাচতে থাকা হিন্দু কিশোরদের একটি দলকে একজন মুসলিম মহিলা স্যান্ডেল ছুঁড়ে মারে। হিন্দু মিছিলকারীরা অভিযোগ করে যে, কিছু মুসলমান ছাদ থেকে মিছিলে গরম পানি ঢেলে দিয়ে সহিংসতার সূত্রপাত ঘটায়। তারপর হিন্দু জনতা মুসলিমদের ১২টিরও বেশি গাড়িতে আগুন দিয়েছে বলে অভিযোগ।

একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে একদল বিক্ষুব্ধ পুরুষ গাড়ি ভাঙচুর করছে। পরবর্তীকালে সহিংসতা চরমে উঠলে শান্তি বজায় রাখতে এলাকায় কারফিউ জারি করা হয়। পুলিশ সহিংসতার প্ররোচনার জন্য দুই মহিলাসহ চারজন মুসলমানের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। তারা মুসলিম সম্পত্তি এবং যানবাহনের ক্ষতি করার জন্য অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে একটি এফআইআরও দায়ের করেছে।