রাজনৈতিক দলগুলোতে ৩৩% পদ মহিলাদের জন্য বরাদ্দ রাখার শর্ত বাতিল চেয়ে কমিশনকে চিঠি বিকল্পধারার

আপডেট: জুন ২৭, ২০২১
0
bikolpodhara

রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিসহ সকল কমিটিতে ৩৩% পদ
মহিলাদের জন্য বরাদ্দ রাখার শর্ত বাতিল করার জন্য প্রধান নির্বাচন কমিশনকে চিঠি দিলেন বিকল্পধারা বাংলাদেশ ।

সহ দপ্তর আমিনুল ইসলাম বুলুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল আজ রবিবার প্রধান নির্বাচন কমিশন বরাবর একটি চিঠি দেন চিঠিতে স্বাক্ষর করেন বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান এমপি। কেন ২০২০ সালের মধ্যে কেন্দ্রীয় কমিটিসহ অন্যান্য সকল কমিটিতে ৩৩% পদ মহিলা কর্তৃক সংরক্ষণ (পূরন) করা বিকল্পধারা বাংলাদেশের পক্ষে সম্ভব হয়নি। তা ৬টি পয়েন্টের মাধ্যমে উলেখ্য করা হলো:

১। রাজনৈতিক দল একটি দেশের সর্বোচ্চ মর্যাদা সম্পন্ন সংগঠন। যার মাধ্যমে গণতান্ত্রিক পদ্ধতিতে রাষ্ট্র পরিচালিত হয়ে থাকে। এখানে মানুষের কল্যাণ ব্যক্তিস্বাথের ঊর্ধ্বে অবস্থান করে। কাজেই মানুষ এখানে স্বাধীনভাবে অংশগ্রহণ করে থাকেন।

২। রাজনৈতিক নেতৃত্ব অর্পিত হয়ে থাকে যোগ্যতা ও যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে। কারণ রাজনৈতিক দলকে জনগণের জন্য কাজ করতে হয়। যেখানে ব্যক্তিগত স্বার্থ গৌণ।

৩। আর্থ-সামাজিক ক্ষেত্রে মহিলা (নারী) উদ্যোক্তা আর রাজনৈতিক দলে মহিলা নেতৃত্ব এক জিনিস নয়। কাজেই নারীর (মহিলার) ক্ষমতায়ন প্রমাণের জন্য রাজনৈতিক দলের সদস্য হওয়াটা নারীর জন্য আবশ্যকীয় হতে পারে না। যদি না মহিলারা চায়?

৪। বাংলাদেশে আর্থ-সামাজিক অবস্থা এতটা নারীর অনুকূলে নয় যে পারিবারিক দায়বদ্ধতা নারীর কাছে কম গুরুত্ব পাবে? কাজেই রাজনীতিতে অংশগ্রহণ করা নারীর পক্ষে সব সময় সহজ নয়।

৫। শুধুমাত্র শর্ত পূরণের স্বার্থে সকল কমিটিতে ৩৩% পদ মহিলাদের জন্য সংরক্ষণ করা রাজনৈতিক কর্মকান্ডকে নিরুৎসাহিত করার শামিল।

৬। মনে রাখা দরকার যোগ্যতার ভিত্তিতে দায়িত্ব না পেলে সেই পদের অপব্যবহার হতে পারে যা বাংলাদেশে ইতোমধ্যে দেখা গেছে।

রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিসহ সকল কমিটিতে ৩৩% পদ মহিলাদের জন্য বরাদ্দ রাখার এই শর্ত প্রতিপালন বাস্তবতার নিরিখে কোনভাবেই বাস্তবসম্মত নয়। কাজেই রাজনৈতিক দলসমূহের নিবন্ধনের শর্ত হিসাবে এই শর্ত বাতিল হওয়া উচিত বলে বিকল্পধারা বাংলাদেশ বিশ্বাস করে।