রাজপথে মিছিল করার অধিকার আদায় করতে হবে– মীর্জা আব্বাস

আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২১
0

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, বাইরে আমরা একটা সভা করব সেই অধিকারটুকু আমাদের নাই। এই ফ্যাসিস্ট সরকার সেই অধিকার হরণ করে নিয়ে গেছে। সেই অধিকার আদায় করতে হবে।

বৃহস্পতিবার বিকেলে বিএনপি নেতা নজরুল ইসলাম খানের রোগমুক্তি কামনায় নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে শ্রমিকদল আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিলে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

মির্জা আব্বাস বলেন, আমাদেরকে কথা বলার অধিকার আদায় করতে হবে। রাজপথে মিছিল করার অধিকার আদায় করতে হবে। রাজপথে মিছিল করে ভোটের অধিকার আদায় করতে হবে। এই সরকারের পতনের ব্যবস্থা করতে হবে।

তিনি বলেন, আওয়ামী লীগের নেতারা কাঁচের ঘরে বসে ঢিল ছুঁড়ছে। তাদেরকে বলবো দয়া করে কাঁচের ঘর থেকে বাইরে আসুন। পুলিশ বাহিনী, পেটুয়া বাহিনী না নিয়ে স্বাভাবিক চলাফেরা করুন। দেখুন মানুষ আপনাদের ফুল দেয় না থুথু দেয়। আপনাদেরকে থুথু দিবে। আর আমরা এখনো যেখানে যাই আল্লাহর রহমতে মানুষ আমাদের ফুল দেয়।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, এক সময় শ্রমিক দলের সাথে কাধে কাধ মিলিয়ে কাজ করেছি। তখন শ্রমিকদল ছিল খুব শক্তিশালী। ছাত্রদল তার অবস্থানে খুব শক্তিশালী ছিল। তখন যুবদল, ছাত্রদল ও শ্রমিকদল ছাড়া কোনো আন্দোলন হতো না। কিন্তু এখন সেই শ্রমিকদল নেই।

তিনি বলেন, আমরা তখন পদ-পদবীর পেছনে দৌঁড়াইনি। পদ-পদবী আমাদের পেছনে দৌঁড়াইছে। আমাদের কাজ করতে কোনো পদ দরকার হয়নি। এখন শুনছি মাছ খায়, বিকাশ খায়। আমাদের দলে এগুলো ঢুকে গেছে। এগুলো থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। আন্দোলনের জন্য প্রস্তুত হতে হবে। এ সময় তিনি শ্রমিকদল পুনর্গঠনের ব্যাপারেও আশ্বাস দেন।

ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সভাপতি কাজী আমীর খসরুর সভাপতিত্বে ও মহানগর উত্তর শ্রমিক দলের সভাপতি খন্দকার জুলফিকার মতিনের সঞ্চালনায় দোয়া ও মিলাদ মাহফিলে আরো উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহ্বায়ক আব্দুস সালাম, বিএনপির সহ- শ্রম বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির খান, মামুনুজ্জামান ফিরোজ মোল্লা, শ্রমিক দলের উপদেষ্টা আবুল খায়ের খাজা, যুগ্ম সম্পাদক মোস্তাফিজুল করিম মজুমদার, মহানগর দক্ষিণ শ্রমিকদলের সাধারণ সম্পাদক মাহবুব আলম বাদল, সিনিয়র সহ- সভাপতি সুমন ভূঁইয়া প্রমূখ।