রামনায় বিষখালী নদীর তীব্র ভাঙ্গন রক্ষার দাবীতে এলাকাবাসী মানববন্ধন

আপডেট: জুন ১৪, ২০২৩
0


গোলাম কিবরিয়া বরগুনা :

বরগুনার বামনা বিষখালী নদী তীরবর্তী রামনা ইউনিয়নে তীব্র নদী ভাঙ্গনের কবল হতে কৃষিজমি ও মানুষের বসতি এবং দক্ষিণ রামনা গ্রামের বসবাসরত মানুষের উপজেলা ও জেলা সদরের সাথে যোগাযোগের একমাত্র সড়ক সুরক্ষার দাবিতে ভাঙ্গন কবলিত এলাকার বেশ কয়েকটি সামাজিক সংগঠন মানববন্ধন ও সমাবেশ করেছে।
আজ বুধবার বেলা ১১ ঘটিকায় বিষখালী নদী তীরের রামনা ইউনিয়ন পরিষদ ও স্থানীয় সেতু বন্ধন নারী উন্নয়ন সংস্থার উদ্যোগে ভাঙন কবলিত স্থানে ঘন্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে দুই সহস্রাধিক মানুষ মানববন্ধনে অংশ নেন।
এ সময় বিপন্ন কৃষকরা ভাঙন রোধ ও জমির ফসলে জলোচ্ছ্বাস ও লবণের আগ্রাসনের হাত থেকে রেহাই পেতে উপজেলা ও জেলা সদরের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম সড়কটি ভাঙ্গনের হাত থেকে রোধ করার জন্য সিসি ব্লক দিয়ে নদী শাসনের প্রকল্প হাতে নেওয়ার দাবি জানান।
মানববন্ধন শেষে সমাবেশ বক্তব্য রাখেন রামনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম জমাদ্দার, সেতু বন্ধন নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক তানিয়া আক্তার, বামনা উপজেলা ফাউন্ডেশনের সভাপতি ওবায়দুল কবির আকন্দ দুলালসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।
সভায় বক্তারা বিষখালী নদীর অব্যাহত ভাঙ্গন হতে রামনার জনপদ ও মানুষের জীবন ও দক্ষিণ রমনা গ্রামের নদীর তীর সংলগ্ন এলাকা সিসি ব্লক দিয়ে সুরক্ষার দাবি জানান।
উল্লেখ্য বরগুনার বামনা উপজেলার বিষখালী নদী তীরের রামনা এলকা কয়েকযুগ ধরে নদী ভাঙনে বিপর্যস্ত। গত কয়েকদিন ধরে ভাঙনের তীব্রতা আশংকজসক হারে বৃদ্ধি পাওয়ায় এলাবাসী আতংকিত হয়ে পড়েছেন।
এ বিষয়ে বরগুনা পানি উন্নয়ন বোর্ডে প্রকৌশলী মো রাকিব হোসেন বলেন, রামনা ইউনিয়নের ভাঙ্গন কবলিত এলাকায় স্থায়ী একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে । তবে প্রকল্পটি এখনো অনুমোদন হয়নি অনুমোদন পেলে কাজ শুরু করা হবে। তবে বর্ষা মৌসুমে ভাঙ্গন রোধে অস্থায়ী কিছু কাজ করা হবে।

মেইলে ছবি দেয়া আছে।

গোলাম কিবরিয়া।
বরগুনা জেলা প্রতিনিধি।
তারিখ : ১৪.৬.২০২৩ খ্রি: