রাশিয়া-ইসরাইল সম্পর্ক ক্রমেই তেঁতে উঠছে—-মস্কো

আপডেট: জুলাই ২৬, ২০২২
0

ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে ইসরাইল রাশিয়া-বিরোধী যে অবস্থান নিয়েছে তাকে দুঃখজনক বলে বিবেচনা করে মস্কো। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা আজ (মঙ্গলবার) রাশিয়ার একটি টেলিভিশন টকশোতে অংশ নিয়ে একথা বলেছেন।

তিনি বলেন, ইসরাইল সম্প্রতি যে বাগাড়ম্বর করেছে তা সম্পূর্ণভাবে অগঠনমূলক এবং মোটেই বস্তুনিষ্ঠ নয়। রাশিয়া টুডে এ খবর দিয়েছে।

ইউক্রেনে মস্কো সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়া-ইসরাইল সম্পর্ক তেঁতে উঠেছে। এ বিষয়টি উল্লেখ করে মারিয়া জাখারোভা আরো বলেন, এই অবস্থা রাশিয়া তৈরি করে নি। তিনি বলেন, “সম্প্রতি আমরা ইসরাইলের সম্পূর্ণ অগঠনমূলক কথাবার্তা শুনছি। সবচেয়ে বড় কথা হলো- তেল আবিব পক্ষপাতমূলক বাগাড়ম্বর করে আসছে।

তিনি বলেন, ইসরাইল কর্তৃপক্ষের বিভিন্ন পর্যায় থেকে রাশিয়া-বিরোধী আলাপ আলোচনা আসছে। তাদের এই সমস্ত কথাবার্তা বিশেষ করে তারা যখন ইউক্রেনপন্থী হয়ে কথা বলছেন তখন মস্কোয় তা নিয়ে মারাত্মক রকমের প্রশ্ন উঠেছে।

মারিয়া জাখারোভা বলেন, ইসরাইল ইউক্রেনের জনগণের সমর্থনে কথা বলছে না বরং তারা সমর্থন করছে কিয়েভ সরকারকে। ইসরাইলের কণ্ঠস্বর মূলত পশ্চিমাদের ভয়ংকর কণ্ঠস্বরেরই প্রতিধ্বনি।#