রুদ্র প্রকৃতিতেও বিথীকা মঞ্জুরীর চিরন্তন রুপে বৈশাখ

আপডেট: এপ্রিল ১৪, ২০২৩
0

ডেস্ক রিপোর্ট:
রুদ্র প্রকৃতিতেও বৈশাখ ফিরেছে কৃষ্ণচূড়া নিয়ে চিরন্তন রুপে। সারা দেশের মতো রাজধানরে মোড়ে মোড়ে অলিতে-গলিতে লাল কৃষ্ণচূড়া ফুটেছে আগুনমূখোর হয়ে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বন্ধ দেশের বেশিরভাগ অফিস-আদালত, শিক্ষা ও ব্যবসাপ্রতিষ্ঠান। বন্ধ সব ধরনের গণপরিবহন। ফলে সারা দেশের প্রকৃতিতে বিরাজ করছে সুনশান-নীরবতা। রুদ্র বৈশাখের অন্তর থেকে ঝরে পড়ে মায়াবী স্নিগ্ধতা।

এরই মধ্যে রাজধানীর কয়েকটি সড়কের পাশে ফুটেছে লাল কৃষ্ণচূড়া ফুল। ফলে এসব সড়কের পাশ সেজেছে প্রকৃতির রাঙা মঞ্জুরিতে। গ্রীষ্মের এই নি®প্রাণ রুক্ষতা ছাপিয়ে প্রকৃতিতে কৃষ্ণচূড়া নিজেকে মেলে ধরেছে আপন মহিমায়। যেন লাল রঙে কৃষ্ণচূড়ার পসরা সাজিয়ে বসেছে।

ঢাকার জাতীয় সংসদ ভবনের দুই পাশের মানিক মিয়া এভিনিউ সড়কে চোখ ধাঁধাঁনো টুকটুকে লাল কৃষ্ণচূড়া ফুলে সেজেছে। একইভাবে সেজেছে মিরপুর ও বিমানবন্দর সড়কের বেশ কয়েকটি স্থান। এ ছাড়া রমনা পার্ক, বলধা গার্ডেন ও বোটানিক্যাল গার্ডেনের কৃষ্ণচূড়া গাছে গাছে শোভা পাচ্ছে লাল ফুল। দূর থেকে দেখলে মনে হয়, বৈশাখের রোদের সবটুকু উত্তাপ গায়ে মেখে নিয়েছে রক্তিম পুষ্পরাজি।

উদ্ভিদ বিজ্ঞানীরা বলছেন, কৃষ্ণচূড়া তিনটি রঙের হয়। লাল, হলুদ ও সাদা। তবে হলুদ ও সাদা কৃষ্ণচূড়ার দেখা মেলে কালেভদ্রে। কৃষ্ণচূড়ার গাছ অনেক জায়গাজুড়ে শাখা-প্রশাখার বিস্তার ঘটায়। তিন রঙের কৃষ্ণচূড়ার ফুল ফোটে প্রায় একই সময়ে।