রূপগঞ্জে অগ্নিকান্ডে ৫২ শ্রমিকের মৃত্যুর ঘটনায় শ্রমিক নিরাপত্তা ফোরামের উদ্বেগ

আপডেট: জুলাই ৯, ২০২১
0

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে ৫২ শ্রমিকের মৃত্যু ও ৩০ জনেরও বেশি শ্রমিক আহতের ঘটনায় শ্রমিক নিরাপত্তা ফোরাম-এসএনএফ গভীর উদ্বেগ প্রকাশ করছে।

অগ্নিকান্ডের সময় কারখানা কর্তৃপক্ষের বহির্গমন পথ বন্ধ রাখা এবং উদ্ধারকারীদের প্রবেশে বাধা দেয়ার মাধ্যমে কর্তৃপক্ষ এখানে পরিকল্পিতভাবে শ্রমিকদের হত্যা করেছেন বলে প্রতীয়মান হয় বিধায় এ ক্ষেত্রে ফোরাম দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবী, ডিএনএ টেস্টের মাধ্যমে নিহত শ্রমিকদের সনাক্ত, হতাহত শ্রমিকদের জন্য আন্তর্জাতিক মানদন্ড (লস অফ ইয়ার আর্নিং) অনুসরন করে ক্ষতিপূরণ এবং পূনর্বাসনের দাবী জানিয়েছে। এ ঘটনার জন্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী সকলের বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানায় ফোরাম। কারখানার ত্রুটি বিচ্যুতির বিষয়ে কলকারখানা পরিদর্শন অধিদপ্তর কি কাজ করেছে সে বিষয়টিও জনসমক্ষে তুলে ধরার আহ্বান জানায় শ্রমিক নিরাপত্তা ফোরাম। এ ছাড়া এ বিষয়ে গঠিত তদন্ত কমিটিতে শ্রমিক পক্ষের প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করা এবং এ ঘটনায় পুলিশ, শিল্প পুলিশ এবং ফায়ার সার্ভিসের ভূমিকার বিষয়টি খতিয়ে দেখার জন্য আহ্বান জানায় ফোরাম। এ ছাড়া ফ্য্ক্টারি ইনস্পেকশন চেক লিস্ট পর্যালোচনা, কারখানায় সেফটি কমিটি গঠন এবং তার কার্যক্রমের বিষয়টিও তদন্ত করার আহ্বান জানায় শ্রমিক নিরাপত্তা ফোরাম।

উল্লেখ্য, বাংলাদেশ শ্রম আইনের বিভিন্ন ধারায় নিরাপত্তা এবং স্বাস্থ্য সংক্রান্ত বিধি বিধান অনুযায়ী ব্যাক্তিগত সুরক্ষা যন্ত্রপাতি ব্যবহারের যে সমস্ত বাধ্যবাধকতার বিষয়ে বলা হয়েছে, বিশেষ করে শ্রমিকদের ব্যক্তিগত সুরক্ষা যন্ত্রপাতি সরবরাহ, অগ্নিকান্ডের সময় প্রত্যেক তলার সাথে সংযোগ রক্ষাকারী বিকল্প সিঁড়িসহ বহির্গমনের উপায়, প্রত্যেক তলায় প্রয়োজনীয় সংখ্যক অগ্নিনির্বাপক সরঞ্জামের ব্যবস্থা করা, বহির্গমনের পথ তালাবদ্ধ বা আটকে না রাখার বিষয়গুলো তা পর্যালোচনা করলে দেখা যায়, হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড কারখানায় অগ্নিকান্ডে শ্রমিক মৃত্যুর এই ঘটনায় শ্রম আইনের এই বিধান যথাযথভাবে অনুসরণ করা হয়নি।

ফোরাম লক্ষ্য করছে যে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অদক্ষতা, অবহেলা, উদাসীনতার কারণে এ ধরণের ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। এর পুনরাবৃত্তি রোধে ও ইতিপুর্বে গঠিত কমিশনের সুপারিশসমুহ বাস্তবায়নের আহ্বান জানায় শ্রমিক নিরাপত্তা ফোরাম।