রূপগঞ্জে পোশাক কারখানায় বিস্ফোরণ : আগুন আতঙ্ক

আপডেট: মার্চ ৩, ২০২৩
0

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি পোশাক কারখানায় বিকট শব্দে বিস্ফোরণের সঙ্গে আগুনের ঘটনা ঘটেছে। এতে ওই কারখানার আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।
শুক্রবার (৩ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার বরপা এলাকায় অবস্থিত অন্তিম নিটিং, ডাইং অ্যান্ড ফিনিশিং লিমিটেড কারখানায় এই ঘটনা ঘটে।
ছুটির দিন হওয়ায় এবং শ্রমিকরা ছুটিতে থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। বিস্ফোরণে ওই কারখানার একটি দেয়াল ভেঙে রাস্তার ওপর গিয়ে পড়ে।
কারখানার শ্রমিক আলামিন, ইয়াসমিন, মনির হোসেন, কামাল মিয়াসহ আরও কয়েকজন জানান, এই কারখানায় প্রায় পাঁচ হাজার শ্রমিক কাজ করেন। শুক্রবার কারখানাটি বন্ধ থাকে। আর এ কারণেই হতাহতের ঘটনা ঘটেনি।
কারখানা কর্তৃপক্ষের দাবি, কারখানার ভবনের সাততলায় সুইং সেকশন। সেখানে দরজা-জানালা বন্ধ থাকায় ধোঁয়ায় গ্যাসের সৃষ্টি হয়। আর ওই গ্যাস থেকেই বিস্ফোরণ ঘটে।
অন্তিম নিটিং এন্ড ফিনিশিং লিমিটেড কারখানার এইচআর এডমিন মাহবুবুর রহমান বলেন, কারখানার সুইং শাখা বন্ধ থাকায় গ্যাস জমাট বেঁধে ওই বিস্ফোরণ ঘটে থাকতে পারে। কারখানায় শ্রমিক না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁও ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আলমগীর হোসেন জানান, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে সক্ষম হয়। বিস্ফোরণের ফলে সাততলার দেয়াল ভেঙে গেছে।
তিনি জানান, বিস্ফোরণের বিকট শব্দে কারখানার নিচতলার প্রধান ফটক-সংশ্লিষ্ট পাকা দেওয়াল ও গেট ভেঙে ঢাকা সিলেট মহাসড়কের ওপরে পড়ে। দ্রুত আগুন নেভানোর কারণে বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি হয়নি। বিস্ফোরণের কারণ খুঁজে পাওয়া যায়নি বলেও জানান এই কর্মকর্তা।
কাঁচপুর হাইওয়ে পুলিশের পরিদর্শক শরফুউদ্দিন জানান, বিস্ফোরণের পর কারখানার দেয়াল এসে রাস্তায় পড়লে যান চলাচলে ব্যাঘাত ঘটে। লোকজন ভিড় করায় কিছু সময়ের জন্য যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে হাইওয়ে পুলিশের সদস্যরা দ্রুত গিয়ে যান চলাচল স্বাভাবিক করেন।

এম আর কামাল
নারায়ণগঞ্জ
তারিখ ঃ ০৩-০৩-২০২৩