রোগ জীবাণুনাশক প্রাপ্তি নিশ্চিতে অংশীদারিত্বের আহ্বান প্রধানমন্ত্রীর

আপডেট: আগস্ট ২৫, ২০২১
0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার্যকর এন্টিবায়োটিকস এবং অন্যান্য চিকিৎসা প্রযুক্তি ও এন্টিমাইক্রোবাইয়াল রেজিস্ট্যান্স (এএমআর) কার্যক্রমে সমতাভিত্তিক সুযোগ-সুবিধা প্রাপ্তি নিশ্চিতে প্রযুক্তি বিনিময় এবং বিনিয়োগে অংশীদারিত্বের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

তিনি বলেন, ‘আসুন, আমরা অর্থবহভাবে পরস্পরকে সহযোগিতা করি এবং প্রযুক্তি বিনিময় ও মালিকানায় অংশীদারিত্বের মাধ্যমে সকলের জন্য সামর্থের নাগালের মধ্যে কার্যকর এন্টিবায়োটিকস ও অন্যান্য চিকিৎসা প্রযুক্তি প্রাপ্তি নিশ্চিতে একসাথে কাজের গতি অব্যাহত রাখি।’

মঙ্গলবার এএমআর এর ওপর গ্লোবাল লিডার্স গ্রুপ (জিএলজি)’র দ্বিতীয় বৈঠকে আগে ধারণকৃত প্রধানমন্ত্রীর বক্তব্যটি সম্প্রচার করা হয়।

এই বক্তব্যে তিনি আরো বলেন, ‘একই সময়ে, আসুন আমরা এএমআর নিশ্চিতে অংশীদারিত্বের ভিত্তিতে বিনিয়োগ করি।’এএমআর-এর চ্যালেঞ্জ মোকাবেলায় সবগুলো খাতেই টেকসই পদক্ষেপ জরুরি উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ ব্যাপারে কর্ম-পরিকল্পনা চূড়ান্ত হয়েছে দেখে তিনি সন্তুষ্ট।

গ্রুপটির কো-চেয়ার শেখ হাসিনা আরো বলেন, ওয়ান হেলথ প্রস্তাবের পাশাপাশি বহুখাতের ন্যাশনাল অ্যাকশন প্ল্যানে অর্থায়ন ও বাস্তবায়নে জন্য জিএলজি’র অগ্রাধিকারকে সমর্থন দিতে পেরেও আমি আনন্দিত।