রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এলাকা থেকে অস্ত্র-গোলাবারুদসহ দুই জঙ্গি গ্রেফতার

আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩
0

নিজস্ব প্রতিবেদক:
নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শুরা সদস্য ও সামরিক শাখার প্রধান রনবীর ও তার সহযোগী বোমা বিশেষজ্ঞ বাশার’কে দেশি ও বিদেশি অস্ত্র ও গোলাবারুদসহ কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

গত ২০-১০-২০২২ তারিখে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব সদর দপ্তর, গোয়েন্দা শাখা এবং র‌্যাব-৭ এর বান্দরবান ও রাংগামাটি জেলার বিলাইছড়ি থানা এলাকায় অভিযান পরিচালনা করে সমতল থেকে পাহাড়ে আত্মগোপনকৃত ০৭ জঙ্গি এবং তাদের সহায়তাকারী ০৩ জন কেএনএফ সদস্যকে গ্রেফতার করা হয়। এরই প্রেক্ষিতে গত ২১-১০-২০২২ তারিখে গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে বিলাইছড়ি থানায় সন্ত্রাস দমন আইনে একটি মামলা দায়ের করা হয়। গ্রেফতারকৃত ০৭ আসামির মধ্যে নব্য জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সামরিক শাখার উপ-প্রধান সৈয়দ মারুফ আহমেদ মানিক ছিলেন।
গ্রেফতারকৃত আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য বিলাইছড়ি থানায় রুজুকৃত মামলার তদন্তকারী অফিসার বিজ্ঞ আদালতে ০৫ জন আসামীর রিমান্ড আবেদন করেন। পরবর্তীতে বিজ্ঞ আদালত সংগঠনটির সামরিক শাখার উপ-প্রধান সৈয়দ মারুফ আহমেদ ওরফে মানিক সহ ০৫ আসামির ০৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন। সৈয়দ মারুফ আহমেদকে জিজ্ঞাসাবাদে সংগঠনটির সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান @রনবীর @মাসুদ এর বিভিন্ন কার্যক্রম এবং সম্ভাব্য অবস্থান সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব দেশের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে।
আভিযানিক ধারাবাহিকতায় র‌্যাব গোয়েন্দা তথ্যের মাধ্যমে নিশ্চিত হয় যে, জঙ্গি সংগঠনটির সামরিক শাখার প্রধান মাসুকুর রহমান @রনবীর @মাসুদ এবং আইইডি বা বোমা বিশেষজ্ঞ মোঃ আবুল বাশার মৃধা @আলম @কয় কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে রোহিঙ্গা ক্যাম্প- ০৭ এর অ ব্লকে অদ্য ২৩-০১-২০২২ তারিখ ভোর ০৫০০ ঘটিকা হতে র‌্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখা, র‌্যাব-২, র‌্যাব-৩ এবং র‌্যাব-১৫ এর যৌথ চিরুনী অভিযান শুরু করে। ব্লকটি ঘেরাও এর সময় সামরিক শাখার প্রধান রনবীর এবং বোমা বিশেষজ্ঞ বাশার পালানোর চেষ্টা কালে র‌্যাবের হাতে গ্রেফতার হয়। উদ্ধার করা হয় ০১টি বিদেশী পিস্তল, ০৩টি পিস্তলের ম্যাগাজিন, ১০ রাউন্ড পিস্তলের গুলি, ০১টি ব্লাংক কার্টিজ, ০২টি একনলা বন্দুক, ১১টি ১২ বোরের কার্তুজ, ০১টি খালি খোকা, ১০০ রাউন্ড .২২ বোরের গুলি, ০১টি মোবাইল, নগদ ২ লক্ষ ৫৭ হাজার ২৬০ টাকা।
র‌্যাব জানায়, র‌্যাব কর্তৃক প্রকাশিত পাহাড়ে প্রশিক্ষণরত ৫৫ জনের তালিকায় গ্রেফতারকৃত আবুল বাশার এর নাম রয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদ আবুল বাশার জানায় যে, গত ০৩ অক্টোবর র‌্যাব এবং অন্যান্য আইন-শৃংখলা বাহিনীর যৌথ অভিযান শুরু হওয়ার পর আবুল বাশার ৫৫ জনের দল থেকে বিচ্ছিন্ন হয়ে পাহাড় থেকে পালিয়ে সিলেট গমন করে এবং সামরিক শাখার প্রধান রনবীরের নিকট আশ্রয় গ্রহন করেন। তারা দুইজন বেশ কিছুদিন পূর্বে রোহিঙ্গা ক্যাম্পে আত্মগোপন করেন।