“র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন” কার্যক্রম উদ্বোধন

আপডেট: অক্টোবর ১৯, ২০২১
0

“বাংলাদেশ আমার অংহকার” এই স্লোগান নিয়ে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন ধরণের অপরাধীদের গ্রেফতারে জোড়ালো ভূমিকা পালন করে আসছে। সৃষ্টিকাল থেকে বিপুল পরিমান মাদক, অবৈধ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার, চাঁদাবাজ, সন্ত্রাসী, খুনী, ছিনতাইকারী, অপহরণকারী ও প্রতারকসহ বিভিন্ন সময়ে সংঘটিত বিভিন্ন চাঞ্চল্যকর অপরাধে জড়িত অপরাধীদের গ্রেফতার করে জনগণের মনে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে র‌্যাব। আভিযানিক ও প্রশাসনিক কার্যক্রমে তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে অপরাধীদের সনাক্ত ও গ্রেফতারসহ অন্যান্য কার্যক্রমে গতিশীলতা ও প্রশংসনীয় ভূমিকা রেখেছে।

এরই ধারাবাহিকতায় অদ্য ১৯ অক্টোবর ২০২১ তারিখ র‌্যাব ফোর্সেস সদর দপ্তরে “র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন” শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আসাদুজ্জামান খান, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোস্তাফা কামাল উদ্দীন, সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ পুলিশের সম্মানিত অতিঃ মহাপরিদর্শক (প্রশাসন ও ইন্সপেকশন) ড. মইনুর রহমান চৌধুরী, বিপিএম (বার), ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার এর সম্মানিত পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জনাব জিয়াউল আহসান, এসবিপি, বিপিএম (বার), পিপিএম (বার)।

উক্ত অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন র‌্যাব ফোর্সেস এর সম্মানিত মহাপরিচালক অতিঃ আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম, পিপিএম। র‌্যাব ফোর্সেস এর প্রযুক্তিগত আধুনিকায়ন ও সুবিধাদি সম্প্রসারণ উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী র‌্যাব ফোর্সেস এর উধঃধ ঐঁন, ঙঢ়বহ ঝড়ঁৎপব ওহঃবষষরমবহপব (ঙঝওঘঞ), জঅই উরমরঃধষ ঙভভরপব গধহধমবসবহঃ ঝুংঃবস ও জঅই চৎরাধঃব ঈষড়ঁফ সেবার শুভ উদ্বোধন করেন।

-ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার এর উদ্ভাবিত “ডাটা হাব” এর সাথে সংযুক্ত হওয়ার মাধ্যমে র‌্যাব ফোর্সেস আরও দ্রুততম সময়ে অপরাধী প্রোফাইলিং, অপরাধী সনাক্তকরণ ও গ্রেফতারে সক্ষমতা অর্জন করেছে। এছাড়াও ঙঢ়বহ ঝড়ঁৎপব ওহঃবষষরমবহপব (ঙঝওঘঞ) কার্যক্রমে যুক্ত হওয়ার মাধ্যমে গুজব তৈরি ও বিভিন্ন বিষয়ে উস্কানীদাতা ও অন্যান্য অপরাধীদের সম্পর্কে তথ্য পাওয়া যাবে। ফলশ্রুতিতে আইন-শৃঙ্খলা রক্ষাসহ সকল ধরণের অপরাধ মোকাবেলায় র‌্যাব ফোর্সেস এর আভিযানিক কার্যক্রম আরও বেগবান হবে। উক্ত প্রযুক্তিগত উন্নয়নে সার্বিক সহযোগিতার জন্য ন্যাশনাল টেলিকমিউনিকেশন সেন্টার কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ।

-র‌্যাব ফোর্সেস এর প্রশাসনিক সক্ষমতা বৃদ্ধিতে উদ্বোধনকৃত ডিজিটাল অফিস ম্যানেজমেন্ট সিস্টেম ও র‌্যাব প্রাইভেট ক্লাউড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। র‌্যাবে কর্মরত সকল সদস্যের চাকুরী বিবরণী, যোগদান, পদায়ন, ছুটি, প্রশিক্ষণ, শাস্তিসহ র‌্যাব ফোর্সেস এর ক্রয়কৃত সকল মালামাল, গাড়ী, রেশন ও মেডিক্যাল সার্ভিস এর বিস্তারিত ডিজিটালি সংরক্ষণ ও ব্যবস্থাপনার মাধ্যমে দাপ্তরিক কাজে র‌্যাবের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে এবং পেপারলেস অফিস বাস্তবায়নের মাধ্যমে অর্থ ও সময় সাশ্রয় হবে। র‌্যাব প্রাইভেট ক্লাউডে আভিযানিক ও প্রশাসনিক কার্যক্রম সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি ডিজিটালি সংরক্ষণের মাধ্যমে র‌্যাবের সার্বিক সক্ষমতা বৃদ্ধি পাবে।