লকডাউনের দ্বিতীয় দিনে দেশব্যাপী র‌্যাবের চেকপোস্ট ও টহল

আপডেট: এপ্রিল ১৫, ২০২১
0

করোনা সংক্রমণ রোধে সার্বিক কার্যাবলি/চলাচলে বিধি-নিষেধ আরোপের ২য় দিন। সচেতনতা সৃষ্টি ও চলাচল নিয়ন্ত্রণের জন্য র‌্যাব ফোর্সেস-এর চেকপোস্ট কার্যক্রম ও টহল কার্যক্রম দেশব্যাপী চলমান রয়েছে। পাড়া-মহল্লা, অলিগলি বা চায়ের দোকানে যাতে আড্ডা না জমে সেজন্য র‌্যাবের নজরদারী অব্যাহত রয়েছে। চেকপোস্টে বিনা প্রয়োজনে সকলকে ঘরের বাইরে যাওয়ার বিষয়ে নিরুৎসাহিত করা হচ্ছে। সরকারী বিধি-নিষেধ চলাকালে জরুরী প্রয়োজনে ঘরের বাইরে যাওয়ার ক্ষেত্রে মুভমেন্ট পাস নিয়ে যাওয়ার প্রতি উৎসাহিত করা হচ্ছে।

জরুরী সেবা কার্যক্রমের সাথে জড়িত ব্যক্তিদের কোন ধরণের হয়রানি না করে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করার পরামর্শ দেয়া হচ্ছে। জরুরী প্রয়োজনে ঘরের বাইরে যাওয়ার ক্ষেত্রে অবশ্যই মাস্ক পরিধান করা ও স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ প্রদান করা হচ্ছে। সচেতনতা তৈরিতে মানুষের মাঝে করোনা প্রতিরোধে জনসচেতনতামূলক লিফলেট বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।

সচেতনতা বৃদ্ধিতে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিচালনা করছে। যারা অহেতুক অকারণে বের হবেন, সরকারি নির্দেশনা প্রতিপালনে অনীহা প্রদর্শন করবেন তাদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পরিচালিত মোবাইল কোর্টে স্বাস্থ্যবিধি না মানায় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক জরিমানা করা হয়। বিভিন্ন স্থানে বিনামুল্যে মাস্ক বিতরণ করা হয়।

নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যে নিয়ন্ত্রণে র‌্যাব সব সময় বাজার মনিটরিং কার্যক্রম ও মোবাইল কোর্ট পরিচালনা করে থাকে। পবিত্র মাহে রমজান ও লকডাউনকে পুঁজি করে কোন অসাধু চক্র যেন মাথা চাড়া দিতে না পারে এবং জনগণের সাথে প্রতারণা না করতে পারে সে ব্যাপারে র‌্যাবের গোয়েন্দা দল মাঠ পর্যায়ে কাজ করছে।