শহরে শহরে, জেলায় জেলায় চলছে বাস

আপডেট: মে ৬, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীসহ দেশের শহরগুলোতে এবং জেলায় জেলায় চলছে গণপরিবহন। সরকারের বিধি মেনেই সকাল থেকে গণপরিবহনে যাত্রীবহন শুরু হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল শুরু করেছে বাস। যাত্রী নিয়ে এই বাসগুলো এক শহর থেকে আরেক শহরে বা এক জেলা থেকে আরেক জেলায় যাতায়াত করতে পারবে না।

আজ সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় বাস চলতে দেখা গেছে। এদিকে, স্বাস্থ্যবিধি মানতে চালক, স্টাফ এবং যাত্রীদের প্রতি কিছু নির্দেশনা দিয়েছে সড়ক পরিবহন মালিক সমিতি। নির্দেশনা অনুযায়ী, দূরত্ব রেখে আসন বিন্যাসের বিষয়টিও এবার যথাযথভাবে মানতে হবে। এবারও ৬০ শতাংশ বেশি ভাড়া দিতে হচ্ছে যাত্রীদের। যাত্রী, চালক, হেলপার, সুপারভাইজার, প্রত্যেকেরই মাস্ক পরা বাধ্যতামূলক। গণপরিবহন চললেও আন্তঃজেলা অর্থাৎ এক জেলা থেকে আরেক জেলায় গণপরিবহন চলবে না। চলবে না লঞ্চ এবং ট্রেন।

বুধবার (৫ মে) নতুন প্রজ্ঞাপনে সরকার জানায়, সর্বাত্মক বিধিনিষেধ ১৬ মে পর্যন্ত বাড়লেও বৃহস্পতিবার (৬ মে) থেকে সব মহানগরসহ জেলা শহরে চলবে গণপরিবহন। তবে তা শুধু জেলা এবং শহরের ভেতরেই চলবে। সরকারের এই সিদ্ধান্তকে আপতত স্বাগতম জানালেও অনেকেই বলেছেন, এভাবে গণপরিবহন চলাচলে স্বাস্থ্য ঝুকি আরো বাড়বে।