শিশু শ্রম জাতির জন্য অভিশাপ : মাস্টার শফিকুল আলম

আপডেট: মার্চ ২৮, ২০২২
0

সারাদেশে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে শ্রমিক কল্যাণ ফেডারেশন কর্তৃক ঘোষিত বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে খুলনা মহানগরীর উদ্যোগে সোনাডাঙ্গা বাস টার্মিনালে কর্মরত শিশুদের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে। মহানগরী সভাপতি মু. আজিজুল ইসলাম ফারাজী-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান-এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মাস্টার শফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন মহানগরীর উপদেষ্টা মুকাররম বিল্লাহ আনসারী ও মশিউর রহমান রমজান। এই সময় উপস্থিত ছিলেন পরিবহন শ্রমিক নেতা মাসুস বিল্লাহ মজুমদার, শ্রমিক নেতা কামাল হোসেন, আব্দুল বারেক, আসলাম শিকদার, কামরুল ইসলাম, সোহেল রানা, নুরুল্লাহ মিঠু প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মাস্টার শফিকুল আলম বলেন, শিশু শ্রম জাতির জন্য অভিশাপ। আজকের শিশুরা আগামী দিনের জাতির ভবিষ্যৎ। আমরা যদি শিশুদের কাক্সিক্ষতভাবে গড়ে তুলরেত না পারি তাহলে আমাদের আরও করুন দুর্দিন অপেক্ষা করছে। তাই আর বিলম্ব না করে শিশু শ্রম বন্ধ করতে হবে। শিশুদেরকে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাতে হবে। তাদেরকে মান সম্মত শিক্ষা দিয়ে জাতির জন্য গড়ে তুলতে হবে। এক্ষেত্রে সরকারী ও বেসরকারি সম্বনিত উদ্যোগ গ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের দেশের শ্রমিকরা তাদের ন্যায্য মজুরি থেকে বঞ্চিত। পরিবারের ব্যয়ভার মিটাতে শ্রমিকরা তাদের সন্তানদের অপ্রাপ্ত বয়সে কাজে পাঠাতে বাধ্য হচ্ছে। এতে হয়ত ঐ শ্রমিকের পরিবার তাৎক্ষণিক লাভবান হচ্ছে। কিন্তু দীর্ঘ মেয়াদে ক্ষতি হচ্ছে দেশ ও জাতির। তাই আমি সরকারের কাছে স্পষ্টভাষায় দাবি জানাচ্ছি শিশু শ্রম বন্ধ পূর্বক শ্রমিকের পরিবারের সন্তানদের সুশিক্ষা নিশ্চিত করতে হবে। প্রয়োজনে সরকারের পক্ষ থেকে শ্রমিকের সন্তানদের জন্য শিক্ষা ভাতা চালু করতে হবে। শ্রমিকের সন্তানদের জন্য উচ্চমাধ্যমিক পর্যন্ত বিনা বেতনে অধ্যয়নের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

গাজীপুর মহানগর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে গাজীপুর মহানগরের শিল্পাঞ্চল থানার উদ্যোগে আলোচনা সভা ও দোআ অনুষ্ঠিত হয়েছে। থানা সভাপতি জাকিরুল ইসলাম-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মশিউর রহমান-এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন মহানগর সাধারণ সম্পাদক মাহবুবুল হাসান।

চট্টগ্রাম জেলা দক্ষিণ
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম জেলা দক্ষিণের পটিয়া পশ্চিম থানার উদ্যোগে আলোচনা সভা ও দোআ অনুষ্ঠিত হয়েছে। থানা সহ-সভাপতি গোলাম আযম-এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা সাধারণ সম্পাদক আরিফুর রশিদ।