শ্রীপুরে শ্রমিক সংকটে দিশেহারা কৃষক স্ত্রীকে নিয়ে ধান কাটছিলেন খবর পেয়ে পাশে দাঁড়ালো ছাত্রলীগ

আপডেট: এপ্রিল ২৯, ২০২১
0
ছবির ক্যাপশনঃ গাজীপুর ঃ শ্রীপুরে দরিদ্র কৃষকের জমির ধান কেটে দিচ্ছে ছাত্রলীগ।

গাজীপুর প্রতিনিধিঃ গাজীপুরের শ্রীপুরে শ্রমিক না পেয়ে দিশেহারা এক দরিদ্র কৃষক বুধবার তার স্ত্রীকে সঙ্গে নিয়ে
নিজের দুই বিঘা জমির ধান কাটতে শুরু করেন। এ খবর ছড়িয়ে পড়লে জেলা ছাত্রলীগের নেতাকর্মীরাওই দরিদ্র কৃষক তজু’র ধান কেটে ঘরে তুলে দিয়েছে।

জানাগেছে, গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা বাজারে পাথারপাড়া এলাকায় কৃষক তজু করোনার বর্তমান পরিস্থিতি ও লকডাউনের কারণে অর্থনৈতিক সংকটে পড়েন। এরই মধ্যে তার দুই বিঘা জমিতে রোপনকৃত ধান পেকে যায়। ধান কেটে ঘরে তোলার জন্য কোন শ্রমিক পাচ্ছিলেন না তিনি, আবার অতিরিক্ত টাকাও যোগাতে পারছিলেন না তিনি। এরই মাঝে পাকা ধান জমিতেই ঝড়ে পড়ার উপক্রম হয়। এতে দিশেহারা হয়ে পড়েন তিনি। উপায়ান্তর না দেখে তিনি স্ত্রী শাহনাজ বেগমকে সঙ্গে নিয়ে দু’জনে ওই দুই বিঘা জমির ধান বুধবার সকালে কাটা শুরু করেন তিনি।

এ খবর পেয়ে জেলা ছাত্রলীগের কার্যনির্বাহী সদস্য নাছির মোড়লের নেতৃত্বে শ্রীপুর উপজেলা ছাত্রলীগ নেতা হৃদয় শেখ, পৌর ছাত্রলীগ নেতা শান্ত শেখ, পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজ শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শাকিল মিয়া, গাজীপুর জেলা ছাত্রলীগ নেতা মোস্তফা মনোয়ার রাতিন, জয় মোড়ল, মাহমুদুল হাসান দ্বীপ, তারেক, সোহান, টিপু, অংকুর ও শিপনসহ ছাত্রলীগের অন্ততঃ ৩০জন নেতাকর্মী ঘটনাস্থলে গিয়ে দরিদ্র কৃষক তজুর পাশে দাঁড়ান। তারা দিনভর প্রচন্ড গরমকে উপেক্ষা করে ওই দুই বিঘা জমির ধান কেটে কৃষক তজুর ঘরে তুলে দেন।

কৃষক তজু জানান, লকডাউন থাকায় জেলার বাইরের শ্রমিক প্রয়োজনের তুলনায় কম এসেছে। প্রয়োজনের তুলনায় ধান কাটার শ্রমিক কম থাকায় অতিরিক্ত টাকায়ও মিলছিলো না শ্রমিক। এদিকে ধান পেঁকে খেতেই ঝরে পড়ার উপক্রম হচ্ছিল। তাই বাধ্য হয়ে স্ত্রী শাহনাজ বেগমকে নিয়েই ধান কাটা আরম্ভ করি।এব্যাপারে ছাত্রলীগ নেতা নাছির মোড়ল জানান, শ্রমিক সংকট ও অর্থের অভাবে কৃষক তজু তাঁর স্ত্রীকে নিয়ে খেতের ধান কাটছেন। এমন সংবাদে ছাত্রলীগের প্রায় ৩০জন নেতাকর্মীকে সঙ্গে নিয়ে তজুর দুই বিঘা খেতের ধান কেটে ঘরে তুলে দিয়েছি।

ছাত্রলীগ নেতা বলেন, কৃষকই দেশের প্রাণ। কৃষক বঁাচলেই বাচবে দেশ, বঁাচবে দেশের অর্থনীতি। দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বক্ষেত্রেই কৃষকের পাশে দঁাড়াতে ছাত্রলীগকে নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ বাস্তবায়নে গাজীপুর জেলা ছাত্রলীগ অসহায় কৃষকদের পাশে দঁাড়িয়েছে। এলাকার কোনো কৃষক যেন ক্ষতিগ্রস্ত না হন সেজন্য এ কাজ করা হচ্ছে। কোনো কৃষক সহায়তা চাইলে ছাত্রলীগ নেতাকর্মীরা তাদের পাশে দঁাড়াবে।

কৃষক তজু ও তার স্ত্রী শাহনাজ বেগম ছাত্রলীগের এমন উদ্যোগকে স্বাগত জানান। তাদের সংকটে ছাত্রলীগ নেতাকর্মীরা পাশে দঁাড়ানোয় তাদের ধন্যবাদ জানান।