শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানীর পুরস্কার পেলেন বারি’র বিজ্ঞানী ড. বাবুল চন্দ্র সরকার

আপডেট: জুন ২২, ২০২২
0

গাজীপুর প্রতিনিধিঃ দেশের কৃষি গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় দেশ বরেণ্য উদ্যানত্ত্ববিদ ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. বাবুল চন্দ্র সরকার-কে এ বছর ‘শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানী’ পুরস্কার প্রদান করা হয়েছে। কৃষি মন্ত্রণালয় এর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০২১-২২ এর কর্মসম্পাদন সূচক [৫.১.১] এর আওতায় তাকে কৃষি মন্ত্রণালয় কতর্ৃক শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানী পুরস্কারে ভূষিত করা হয়। বুধবার বারি’র প্রটোকল অফিসার মো. আল-আমিন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সচিবালয়ের কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মঙ্গলবার অনুষ্ঠিত ২০২২-২০২৩ অর্থবছরের এপিএ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ড. বাবুল চন্দ্র সরকারের হাতে ‘শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানী’ পুরস্কার তুলে দেন। এ সময় কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবদুর রৌফ সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।

ব্যক্তিগত জীবনে এক সন্তানের জনক এ বিজ্ঞানী ১৯৬৪ সালের ১ সেপ্টেম্বর নেত্রকোনা জেলার দূর্গাপুর উপজেলার গুজির কোনা গ্রামে জন্মগ্রহণ করেন। ড. বাবুল চন্দ্র সরকার ১৯৯২ সালে বারি’র সাইট্রাস গবেষণা কেন্দ্র, জৈন্তাপুর, সিলেট এ বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। এরপর তিনি নিয়মিতভাবে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পদে পদোন্নতি প্রাপ্ত হন।

ড. বাবুল চন্দ্র সরকার ২০১০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে উদ্যানতত্ত্ব বিষয়ে সফলতার সঙ্গে পি.এইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি ২০১৫-২০১৬ সালে ঋঁষনৎরমযঃ ঠরংরঃরহম ঝপযড়ষধৎ হিসেবে টহরাবৎংরঃু ড়ভ কবহঃঁপশু, টঝঅ থেকে গড়ষবপঁষধৎ ঝঃঁফরবং ধহফ ঞরংংঁব ঈঁষঃঁৎব এর উপর পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। এছাড়া শিক্ষা জীবনে মাধ্যমিক থকে স্নাতোকোত্তর পর্যন্ত সকল পর্যায়ে তিনি প্রথম বিভাগ/শ্রেণীতে উত্তীর্ণ হয়েছিলেন। দেশি বিদেশি বিভিন্ন সায়েন্টিফিক জার্নালে তাঁর ৩২টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি দৈনিক ও মাসিক পত্রিকায় নিয়মিতভাবে বিজ্ঞান গবেষণা বিষয়ক বিভিন্ন নিবন্ধ প্রকাশ করে থাকেন।

ড. বাবুল চন্দ্র সরকার ২০০১ সালে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এ ফাউন্ডেশন ট্রেনিং এ নার্সভুক্ত প্রতিষ্ঠানসমূহের মধ্যে প্রথম স্থান অর্জন করেন এবং ইঅজঈ ঈযধরৎসধহ্থং অধিৎফ প্রাপ্ত হন। তিনি বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ এবং সিম্পোজিয়ামে যোগদানের উদ্দেশ্যে অস্ট্রেলিয়া, চীন, থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্র ভ্রমণ করেন। তিনি দেশে ফল ফসলের গবেষণা ও সম্প্রসারণে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন।

###