সংগ্রামের জন্য শিক্ষকদের প্রস্তুত থাকতে হবে : রিজভী

আপডেট: অক্টোবর ৫, ২০২১
0

শিক্ষকদের উদ্দেশ্যে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, দেশের অন্যায়-অবিচারের বিরুদ্ধে যে মহান সংগ্রাম আসছে তার জন্য শিক্ষক সমাজকেও প্রস্তুত থাকতে হবে।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ শিক্ষক সমিতি ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির উদ্যোগে প্রতিনিধি সভায় তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, সবচেয়ে অবহেলিত নির্যাতিত শিক্ষক সমাজ। যারা নির্যাতিত তারা কিভাবে জাতির মেরুদণ্ড হবে? জাতির মেরুদণ্ড হবে যারা ক্যাসিনিও চালায়। ছাত্রলীগের প্রেসিডেন্ট হয়ে দুই হাজার কোটি টাকা পাচার করে তাদেরকে জাতির মেরুদণ্ড বানানো হচ্ছে। আর যারা জাতির সত্ত্বিকারের মেরুদণ্ড তারা আজ নির্যাতিত অবহেলিত।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, দেশের জনগণকে জাগিয়ে তুলতে হবে। আর জাগিয়ে তোলার যে শ‌ক্তি সেটা আপনাদের মধ্যেই আছে। বর্তমানে দেশে যে অন্যায় অবিচার তার বিরুদ্ধে জনগণকে জাগিয়ে তুলতে শিক্ষকদেরকে কাজ করে যেতে হবে। আপনারা যেমন একজন মানুষকে শিক্ষিত করে তোলেন, তেমনি এই দেশের অন্যায়-অবিচারের বিরুদ্ধে যে মহান সংগ্রাম, আন্দোলন আসছে তার জন্যও আপনাদেরকে প্রস্তুত থাকতে হবে।

বিএনপির এই মুখপাত্র বলেন, আমরা ছোটবেলায় পড়েছি- লেখাপড়া করে যে গাড়ি ঘোড়ায় চড়ে সে। এইসব বাদ দিয়ে দেন। সংশোধন করেন। ‘এখন আওয়ামী লীগ করে যে গাড়ি ঘোড়ায় চড়ে সে। ছাত্রলীগ-যুবলীগ করে যে গাড়ি ঘোড়ায় চড়ে সে।’

রিজভী বলেন, মাহমুদুর রহমান মান্না, সেলিম ভূঁইয়া- এদের মতো মানুষের এখন সমাজে দাম নাই। দাম আছে যারা আওয়ামী লীগ করে ছাত্রলীগ করে, যুবলীগ করে।

বিএনপির এই কেন্দ্রীয় নেতা বলেন, একজন ছাত্র কোয়ালিটি বাড়লো কি না এই চিন্তা করে না সরকার। শুধু পাস করিয়ে দাও, জিপিএ-৫ দিয়ে দাও।

সাবেক এই ছাত্রনেতা বলেন, তারা (আওয়ামী লীগ) যেভাবে নকল করে ক্ষমতায় গেছে, তেমনই গোটা জাতিকে নকলের মধ্যে ফেলে দিয়ে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। আজকের শিক্ষামন্ত্রী দীপুমনি কলেজ-বিশ্ববিদ্যালয় খুলবে কি না তার সদুত্তর দিতে পারেন না। ছাত্র-ছাত্রীদের করোনা হলে তার জন্য কী ব্যবস্থা নেয়া হয়েছে- সাংবাদিকদের এ প্রশ্নের সদুত্তর দিতে পারেননি। এই হচ্ছে আমাদের শিক্ষামন্ত্রী।

বিএনপিকে কেন ভোট দিবে- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ কথার উত্তরে বিএনপির এই মুখপাত্র বলেন, সরকারকে সুস্পষ্ট করতে বলতে হবে ভোট কে দেয়। আসলে ভোট দেয় কে- পুলিশ, র‌্যাব, বিজিবি নাকি সরকারের সংগঠনের ছেলেরা? এটা আগে বলুন।

শিক্ষক কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ সেলিম ভূঁইয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আনোয়ারউল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, বিএনপির সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামিমুর রহমান শামিম ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী প্রমুখ।