সংবিধানের আলোকে ডিজিটাল নিরাপত্তা আইনের যথাযথ প্রয়োগ এবং মানবাধিকার প্রতিষ্ঠার দাবি জানিয়ে বাংলাদেশ মহিলা পরিষদের বিবৃতি

আপডেট: মার্চ ৩০, ২০২৩
0

সংবিধানের আলোকে ডিজিটাল নিরাপত্তা আইনের যথাযথ প্রয়োগ এবং মানবাধিকার প্রতিষ্ঠার দাবি জানিয়ে বাংলাদেশ মহিলা পরিষদের বিবৃতি প্রদান করেছে।

মহিলা পরিষদ বলেছে , আমরা গভীর উদ্বেগের সঙ্গে বিভিন্ন সংবাদ মাধ্যমে লক্ষ্য করলাম যে, ডিজিটাল নিরাপত্তা আইনে দেশে সংবাদ কর্মীদের ধরে নিয়ে যাওয়া হচ্ছে এবং দীর্ঘ সময় পরেও তাদের অবস্থান সম্পর্কে কোন রকম খোঁজ খবর পাওয়া যাচ্ছেনা।

মহিলা পরিষদ মনে করে ,এই আইনে কোন অভিযুক্ত ব্যক্তিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক তুলে নিয়ে যাওয়া এবং দীর্ঘ সময় তাদের কোন খোঁজ খবর না পাওয়া মানবাধিকারের চরম লংঘন।

সাম্প্রতিক সময়ে আমরা প্রায়শঃই লক্ষ্য করছি যে, ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ আমাদের সংবিধানের প্রদত্ত বাক্ ও মত প্রকাশের অধিকারের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরী করছে এবং প্রায়শঃই মুক্তমনা, প্রগতিশীল ব্যক্তিবর্গ এবং সংবাদকর্মী, মানবাধিকারকর্মীগণ এই আইনের অপপ্রয়োগের শিকার হচ্ছেন। বাংলাদেশ মহিলা পরিষদ এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে।

বাংলাদেশ মহিলা পরিষদ সংবিধানের আলোকে ডিজিটাল নিরাপত্তা আইনের যথাযথ প্রয়োগ ও মানবাধিকার প্রতিষ্ঠার দাবি জানাচ্ছে এবং এই আইনের অপপ্রয়োগের শিকার যেনো কেউ না হয় সেদিকে লক্ষ্যে রেখে এই আইনের প্রয়োজনীয় সংশোধন এবং সংবাদকর্মী, মানবাধিকারকর্মীদের সার্বিক নিরাপত্তা ও মানবাধিকার নিশ্চিত করার দাবি জানাচ্ছে।