সরকারকে কাঠগড়ায় দাঁড়াতে হবে: দুদু

আপডেট: ডিসেম্বর ২২, ২০২১
0

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে তাদের কর্মের জন্য কাঠগড়ায় দাঁড়াতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। তিনি বলেন, ‘আপনারা এখনও বিচার দেখেন নাই। প্রস্তুত হন আপনাদের বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে।’

বুধবার (২২ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে রাজশাহী ইউনিভার্সিটি ন্যাশনালিস্ট এক্স স্টুডেন্ট অ্যাসোসিয়েশন উদ্যোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সুস্থতার দোয়া মাহফিল ও অগ্নিঝরা মতিহার ও রিজভী আহমেদ`২২ ডিসেম্বর` ৮৪ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন, দেশের বর্তমান গণতন্ত্রের অবস্থাটা কি? এই দিন শেষ দিন না, আরও দিন আছে। আপনারা জনতার বিচার দেখেন নাই। প্রস্তুত হন আপনাদেরও বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে।

তিনি বলেন, ১৯৭১ থেকে এখন পর্যন্ত এই ৫০ বছরে কত দেখলাম। আমরা দেখতে না পেলেও আমাদের পরবর্তী প্রজন্ম দেখতে পাবে। আপনারা (আওয়ামী লী‌গের নেতা কর্মী) লুটপাট করেছেন সারাজীবন এই ক্ষমতা থাকবে না। পতন একদিন হ‌বেই।

সাবেক এই সংসদ সদস্য বলেন, বিএনপি’র ৬০০ জন নেতাকর্মী গুম-খুন হয়েছে একজন দুজন না। আমি উদ্বিগ্ন এরা (আওয়ামী লীগের নেতাকর্মীরা) কাঠগড়ায় দাঁড়ালে অপরাধীদের কী সাজা হবে?

উপস্থিত সবার উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা ছাত্র রাজনীতি করা অবস্থায় এরশাদ সরকারকে উৎখাত করেছেন। আপনারাই তো এখন বিএনপিতে আছেন। কেন আপনারা সরকার পতন করতে পারছেন না? এই জিজ্ঞাসা আমার মনে জাগে।

ছাত্রদলের সাবেক সভাপতি বলেন, বক্তৃতা দেওয়ার জন্য এখন তো আর মতিহারে কেউ ডাকে না। ইউনির্ভার্সি‌টির হলগুলোতে সম্মেলনের জন্য ডাকে না। সেই ভূমিগুলো চোর, ডাকাত দখল করে নিয়েছে। সেই শিক্ষাঙ্গন শিক্ষাঙ্গন নাই। স্বৈরাচার একনায়কতন্ত্র সরকার সেগুলোকে অপবিত্র করে ফেলেছে। সেই সব জায়গায় আড্ডা ছাড়া আর কিছু আছে? তাহলে গণতান্ত্রিক আন্দোলন আসবে কোথা থেকে।

তিনি বলেন, ছাত্র রাজনীতির যেটা করার দরকার ছিল সেটা হচ্ছে না। আর সেই কারণে স্বৈরাচার গেড়ে বসেছে। উত্তর কোরিয়া ও বাংলাদেশ পিঠাপিঠি ভাইবোন হয়ে গেছে মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, এক সাগর রক্তের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে। কত মা তার সন্তান হারিয়েছে। উত্তর কোরিয়ার সাথে পিঠাপিঠি ভাইবোন হওয়ার জন্য?‌ কিন্তু আজ আমরা তাই দেখ‌তে পা‌চ্ছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে তিনি বলেন, বেগম খালেদা জিয়ার বাঁচা মরা আল্লাহর হাতে। কোন কারণে যদি আপনি চিকিৎসা দিতে ব্যর্থ হন তাহলে আপনার পরিস্থিতি আপনাকে বহন করতে হবে।

বিএনপি’র নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, আল্লাহতালা যখন আমা‌দের বাঁচিয়ে রেখেছেন তখন ভয় পাওয়ার,উদ্বিগ্ন হওয়ার কিছু নাই। কারণ আমরা ভালো জিনিসটা দেখেই যাব।

রুনেসার সেক্রেটারি মল্লিক মো. মোকাম্মেল কবিরের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সি‌নিয়র যুগ্ন মহাস‌চিব রুহুল ক‌বির রিজভী, ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন আহমেদ মনি, বিএনপির সহ প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, কেন্দ্রীয় নেতা রমেশ দত্ত, আমিনুল ইসলাম, রুনেসার নেতা মাহবুবুল আলম ফরহাদ, আনোয়ারুল ইসলাম আনু, নূরুজ্জামান তপন, রফিকুল ইসলাম মন্টু, ইউসুফ আলী মোল্লা, মতিউর রহমান মতি, কাজী খাইরুল্লাহ শিপন, মাহমুদুল হাসান মিলন প্রমুখ।