সরকার গঠনের পথে তালেবান, ঘোষণা করল শিক্ষা এবং অর্থমন্ত্রীর নাম, পরিষদে রয়েছেন কারজাইও

আপডেট: আগস্ট ২৫, ২০২১
0

১৫ আগস্ট কাবুল দখলের পর থেকেই আলোচনায় বসেছিল তালিবান। উদ্দেশ্য, আফগানিস্তানে স্থায়ী সরকার গঠন। দেশের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে ক্রমাগত আলোচনা চালাচ্ছিল তালিবান নেতারা। এবার সরকার গঠনের দিকে আরও একধাপ এগোল তারা। ঘোষণা করল শিক্ষা এবং অর্থমন্ত্রীর নাম।

আফগানিস্তান শাসনের জন্য ১২ সদস্যের পরিষদ গঠন করেছে তালিবানরা। সেই পরিষদে তালিবান প্রধা মোল্লা আবদুল গলি বরাদরের পাশাপাশি রয়েছেন প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। রয়েছেন প্রাক্তন আশরফ গনি সরকারের শান্তির দূত আবদুল্লা আবদুল্লা। তালিবানের তরফে জানানো হয়েছে, ১২ জনের মধ্যে সাত জন পরিষদে থাকার বিষয়ে সম্মতি দিয়েছেন।

শুধু দেশেক মন্ত্রী নয়, কাবুলের মেয়র, গভর্নরের নামও ঘোষণা করে দিয়েছে তালিবানরা। সমস্ত শীর্ষপদেই রয়েছে তালিবান নেতারা। জানা গিয়েছে, নতুন যে তালিবান সরকার গঠিত হচ্ছে, তার শিক্ষা দপ্তরের প্রধান হচ্ছে শাখাউল্লা। উচ্চ শিক্ষামন্ত্রীর পদে বসবে আবদুল বাকি। অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী হচ্ছে সদর ইব্রাহিম, অর্থমন্ত্রী হচ্ছে গুল আগা। কাবুলের নতুন রাজ্যপাল মোল্লা শিরিন এবং মেয়র পদে বসছে হামদুল্লা নোমানি। গুপ্তচর সংস্থার প্রধান হচ্ছে নাজিবুল্লা।
সংবাদ সংস্থায় প্রকাশিত হয়, ৩১ আগস্টের আগে তালিবানরা আফগানিস্তানে সরকার গড়বে না।

৩১ অগাস্ট আফগানিস্তান থেকে সমস্ত সেনা প্রত্যাহার করার কথা ঘোষণা করেছিল আমেরিকা। তার আগে সেখানে সরকার গঠন করার কথা চিন্তাভাবনা করছে না তালিবান। তাদের নেতা আনাস হাক্কানি জানিয়েছে, যতদিন পর্যন্ত আমেরিকা সেনা প্রত্যাহার না করছে, ততদিন সরকার গঠন নিয়ে কোনও পদক্ষেপ করা হবে না। মার্কিন সেনার সেদেশ ছাড়ার দিন আসন্ন। এখন তাই সরকার গঠনের পথে এগোচ্ছে তালিবান।