সাগর থেকে ৩১জনকে উদ্ধার করে ১৪২ বছরের সাজা পেয়েছিলেন যিনি

আপডেট: জুন ২৭, ২০২১
0

ডিসেম্বর মাসে হানাদ আবদী মোহাম্মদ লেসবোসের আইজিয়ান দ্বীপ থেকে যখন একটি প্রতিষ্ঠাতা চোরাচালানের নৌকা উদ্ধার করেছিলেন। তখন তিনি বলেছিলেন যে তিনি নিজেকে ভয় পেয়েছিলেন এবং নিজেকে এবং আরও ৩৩ জনকে আরোহণের জন্য দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন।
অভিবাসী হিসেবে সাগরে ছয় মাস ভেসে থাকার পরে সোমালিয়া থেকে আসা ২৮ বছর বয়সী মোহাম্মদ ‘ মানব পাচারের’ জন্য ১৪২ বছরের সাজা পেয়ে গ্রীক দ্বীপ চিওসের একটি কারাগারে রয়েছেন।

ওই নৌাকায় তুরস্ক থেকে আসা দু’জন যাত্রী মারা গিয়েছিলেন বলে কারাগার থেকে তাঁর আইনজীবীদের দ্বারা প্রকাশিত মন্তব্যে মোহাম্মদ বলেছিলেন, “এখনও আমার সেই স্বপ্নের স্বপ্ন আছে। তবে তিনি বলেছিলেন যে তাঁর কোনও অনুশোচনা নেই। “আমি যদি এটি না করে থাকি তবে আমরা সবাই মরে যেতাম।”

১৩ ই মে তারিখে এবং নিউইয়র্ক টাইমস-এর লেসবস ফৌজদারি আদালতের এই রায়ের অনুলিপিটিতে বলা হয়েছে, গ্রিসে অবৈধভাবে পাচারকারীদের পাচারের জন্য মোহাম্মদকে মোট ১৪২ বছর এবং দশ দিনের কারাদন্ডে দণ্ডিত করা হয়েছে। তবে এটি যোগ করেছে যে তিনি মোট ২০ বছর জেলে কাটাবেন , গ্রিসের ফৌজদারী কোডের আওতায় সর্বাধিক অনুমোদিত।

মানবাধিকার সংস্থাগুলির মতে মোহাম্মদ হলেন সাম্প্রতিক মাসগুলিতে বেশ কয়েকটি আশ্রয়প্রার্থীর একজন, যিনি অবৈধ প্রবেশে পাচার বা সুবিধার্থে দীর্ঘ কারাগারের মেয়াদ পেয়েছিলেন, মানবাধিকার সংস্থাগুলির মতে তারা কেবল সুরক্ষা চাইছিল বলে যুক্তি দিয়েছিল। গ্রুপগুলি গত কয়েক বছরে এই জাতীয় কয়েক ডজন কেস সনাক্ত করেছে, যদিও সঠিক সংখ্যায় পৌঁছানো কঠিন।

আইন বিশেষজ্ঞ এবং অধিকার গোষ্ঠীগুলির মতে, পাচারের জন্য অভিবাসীদের বিচারের বিচারের প্রথাটি ২০১৫-২০১৬ সালের অভিবাসন সঙ্কটের সময়কালে শুরু হয়েছিল, যখন প্রায় ১ মিলিয়নেরও বেশি শরণার্থী গ্রিসের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছিল এবং এর সংস্থানগুলি ছাপিয়ে গেছে। সাম্প্রতিক বছরগুলিতে গ্রীস তার অভিবাসন নীতি কঠোর করার সাথে সাথে ইউরোপীয় ইউনিয়ন দ্বিগুণ হওয়ার কারণে এই অনুশীলন আরও তীব্র হয়েছে।

গ্রিস তার পক্ষ থেকে নিজেকে রক্ষা করে বলেছে যে এর আদালত সুষ্ঠু এবং এর সীমানা রক্ষা করার দায়িত্বও আছে।

“মার্কিন যুক্তরাষ্ট্র এবং সমগ্র পশ্চিমা বিশ্বের মতো গ্রিসেও ন্যায়বিচার শক্তিশালী এবং স্বতন্ত্র, শুনানির সময় উপস্থাপিত তথ্যের ভিত্তিতে বিচার করা,” এই সিদ্ধান্তের বিষয়ে মন্তব্য করার জন্য জিজ্ঞাসা করা হলে অভিবাসন মন্ত্রী নটিস মিতারাচি লিখিত বিবৃতিতে বলেছিলেন। “গ্রীস আন্তর্জাতিক ও ইউরোপীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে তার জমি এবং সমুদ্রসীমাগুলিও ইউরোপের সীমানা হিসাবে রক্ষা করবে” ”

আইনজীবি কেন্দ্র লেসভোসের লোরেন লিতে জানিয়েছেন, মোহাম্মদ হিসাবে একই চিওস কারাগারে ২৪ এবং ২ ages বছর বয়সের দু’জন আফগান পুরুষ, সমুদ্রযাত্রায় গ্রিসে অবৈধ প্রবেশের সুবিধার্থে উভয়কেই ৫০ বছরের কারাদণ্ড হয়েছিল, তাদের প্রতিনিধিত্বকারী লিগাল সেন্টার লেসভোসের লোরেন লিতে জানিয়েছেন । একজন তাঁর গর্ভবতী স্ত্রী এবং সন্তানের সাথে ভ্রমণ করেছিলেন।

তার আইনজীবী, ভিকি অ্যাঞ্জেলিডো এবং ভ্যাসিলিস সোসমোসের মতে, ২৮ বছর বয়সী সিরিয়ান ব্যক্তি তার স্ত্রী এবং তিন সন্তানের সাথে তুরস্ক থেকে পাড়ি জমানোর পরে এপ্রিলে ৫২ বছরের কারাদণ্ড প্রাপ্তির পরে অ্যাথেন্সের কারাগারে রয়েছেন।

আইনজীবী, যারা গোপনীয়তার কারণে দোষী সাব্যস্তদের নাম বলতে অস্বীকার করেছিলেন, তারা বলেছিলেন যে তারা নৌকো চালাচ্ছিলেন এবং গ্রীক কোস্টগার্ডের এক কর্মকর্তা মাত্র একজন সাক্ষী ছিলেন এমন কোনও প্রমাণ নেই।