সাজাপ্রাপ্ত আসামী হওয়ায় খালেদা জিয়ার বিদেশ যাত্রার সুযোগ নেই বলছে সরকার

আপডেট: মে ৯, ২০২১
0

সাজাপ্রাপ্ত আসামী হওয়ায় চিকিৎসার জন্য বিদেশে যেতে পারছেন না বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার আবেদন সংক্রান্ত ফাইলে এমন মতামত দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আইন মন্ত্রণালয়ের এ মতামত আজ রোববার সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়।

জানা গেছে, আইনমন্ত্রী তার মতামতে সাজাপ্রাপ্ত আসামি হওয়ায় খালেদা জিয়ার বিদেশে যাওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন। এছাড়া সাজাপ্রাপ্ত করো বিদেশে চিকিৎসার নজির নেই বলেও মতামতে উল্লেখ করা হয়েছে।

জাতিসঙ্ঘের বক্তব্য :
এদিকে গত শুক্রবার সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসাপ্রাপ্তি এবং তার স্বাস্থ্যের ক্ষতি না হওয়ার আশা প্রকাশ করেছে জাতিসংঘ। জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে এ আশাবাদ ব্যক্ত করেন সংস্থাটির মহাসচিব আন্থোনিও গুঁতেরেস এর মুখপাত্র স্টিফেন ডোজারিক।

স্টিফেন ডোজারিক বলেন, ‘আমরা অবশ্যই আশা করি যে, তিনি (খালেদা জিয়া) সুচিকিৎসা পাবেন এবং তার স্বাস্থ্যের কোন ধরনের ক্ষতি হবে না, যেমনটি আমরা যে কারো ক্ষেত্রেই বলবো’।


মীর্জা ফখরুল বলছেন বেগম খালেদা জিয়া করোনা মুক্ত হয়েছেন

মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, কিছুক্ষণ আগে তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের ডাক্তাররা আমাকে বলেছেন যে, তার শারীরিক অবস্থা অগ্রগতির দিকে। তবে, এখনও তার যে চিকিৎসা চলছে সেটা সিসিইউ ছাড়া অন্য কোথাও সম্ভব নয়। রোববার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

খালেদা জিয়ার কোভিড নেগেটিভ এসেছে বলে উল্লেখ করে মির্জা ফখরুল আরও বলেন, একইসঙ্গে ম্যাডামের যে সমস্ত সমস্যা দেখা দিয়েছিলো, সেইগুলো ক্রমান্বয়ে উন্নতির দিকে আসছে। কিন্তু এখনও তার যে মূল সমস্যাগুলো আছে, তিনি অনেকগুলো অসুখে ভুগছেন দীর্ঘকাল ধরে।কারাভোগ করার কারণে তার চিকিৎসা না হওয়ার সেই অসুখগুলো বেড়েছে।