সামাজিক যোগাযোগমাধ্যমে অনাকাক্সিক্ষত টেক্সটের গাণিতিক বিশ্লেষণ’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা শুক্রবার থেকে শুরু

আপডেট: জুন ২৪, ২০২১
0

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং (এনপিএল) ল্যাবের যৌথ আয়োজনে দুইদিনব্যাপি ‘সামাজিক যোগাযোগমাধ্যমে অনাকাক্সিক্ষত টেক্সটের গাণিতিক বিশ্লেষণ’ (International Workshop on Computational Analysis of Undesired Texts on Social Media) শীর্ষক এক আন্তর্জাতিক কর্মশালা আগামীকাল ২৫ জুন, ২০২১ খ্রি. থেকে শুরু হচ্ছে। শুক্রবার রাত ৯.০০ ঘটিকায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে উক্ত কর্মশালার উদ্বোধন করবেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নিবেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জনাব বিকর্ণ কুমার ঘোষ, চুয়েটে নির্মাণাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) জনাব সৈয়দ জহুরুল ইসলাম, চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মোকাম্মেল হক। কর্মশালায় সভাপতিত্ব করবেন তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন ও ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং (এনপিএল) ল্যাবের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। কর্মশালায় বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য, কানাডাসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের প্রতিনিধি, প্রফেশনাল্স ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন।

কর্মশালায় কী-নোট স্পীকার হিসেবে থাকছেন ভারতের আগ্রার ভীমরাও আম্বেদকর ইউনিভার্সিটির ড. রিতেশ কুমার, ভারতের ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি দিল্লীর ড. তন্ময় চক্রবর্তী, ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের ড. নিলাদ্রী শেখর দাশ, কানাডার ইয়র্ক ইউনিভার্সিটির ড. এনামুল হক, বাংলাদেশের আইসিটি বিভাগের জনাব মামুন অর রশিদ, ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব পাটনা’র ড. আসিফ ইকবাল এবং চুয়েটের ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং (এনপিএল) ল্যাবের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

কর্মশালা আয়োজনে স্পন্সর হিসেবে থাকছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং আইসিটি বিভাগ। এছাড়া টেকনিক্যাল কো-স্পন্সর হিসেবে থাকছে আইইইই, চুয়েট স্টুডেন্টস ব্রাঞ্চ এবং আইইইই, চুয়েট ডব্লিউআইই। ######