সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত: বিএনপি – জামায়াতের ৬শ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আপডেট: জানুয়ারি ২২, ২০২৩
0

স্টাফ রিপোর্টার, গাজীপুর : গাজীপুরে সুতা ব্যবসায়ী রবিউল নিহত হওয়ার জেরে পুলিশ বক্সসহ গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ এবং জিএমপি’র উপ-কমিশনারসহ পুলিশের চার সদস্য আহত হওয়ার ঘটনায় পৃথক দুইটি মামলা দায়ের করেছে পুলিশ। উভয় মামলার একটিতে বিএনপি ও জামায়াত-শিবিরের ১৪জনের নাম উল্লেখ করে ৭০/৮০জন নেতা-কর্মীকে এবং অপর মামলায় ৪জনের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়াও ওই দুই মামলায় অজ্ঞাত প্রায় ৬শ’ জনকে আসামী করা হয়েছে। বাসন থানার এসআই হানিফ মাহমুদ এ মামলা দু’টি করেন।

জানাগেছে, গত বুধবার গাজীপুরে সুতা ব্যবসায়ী রবিউল নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে ক্ষুব্ধ লোকজন মহানগরীর বাসন থানাধীন ভোগড়া বাইপাস মোড় এলাকার একটি পুলিশ বক্সে হামলা চালিয়ে ভাংচুর ও গুরুত্বপূর্ণ কাগজ তছনছ করেছে। এসময় তারা ২টি মোটরসাইকেলসহ ট্রাফিক বক্সে অগ্নিসংযোগ এবং প্রায় দুই ঘন্টা ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। তাদের ছেঁাড়া ইট পাথরের আঘাতে জিএমপি’র উপ-কমিশনার (ট্রাফিক) আলমগীর হোসেন, এসআই মতিউজ্জামান, কনস্টেবল রাজিব ও শামীম (ড্রাইভার) আহত হয়েছেন। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সর্টগানের গুলি ছুড়েছে।

এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা (নং-২৩) দায়ের করা হয়। মামলায় জামায়াতের তিন শীর্ষ নেতা মো. খায়রুল হাসান, হোসেন আলী ও মাওলানা ওমর ফারুকের নাম উল্লেখ রয়েছে। এছাড়াও এমামলায় বিএনপি’র মহানগর আহবায়ক কমিটির সদস্য বশির আহমেদ বাচ্চু, বাসন থানা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম, বর্তমান আহবায়ক মনিরুল ইসলাম মনির, সিনিয়র যুগ্ম আহবায়ক তানভীর সিরাজ, শওকত বাবুসহ ১১ জন রয়েছেন। মামলায় বিএনপি ও জামায়াত-শিবিরের ১৪জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ২০০-৩০০জনকে আসামী করা হয়েছে। এদের মধ্যে বিএনপি ও জামায়াত-শিবিরের ৭০/৮০জন নেতা-কর্মী রয়েছেন বলে মামলায় উল্লেখ করা হয়েছে। মামলায় উল্লেখ করা হয়, পেয়ারাবাগান এলাকায় সড়ক দূর্ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট বিক্ষোভ ও অবরোধের সুযোগকে কাজে লাগিয়ে বিএনপি ও জামায়াত-শিবিরের নেতাকর্মীরা বর্তমান সরকারকে বেকায়দায় ফেলে ভাবমূর্তি নষ্ট ও সরকারকে উৎখাত করতে উত্তেজিত জনতার মাঝে মিশে গুজব ছড়িয়ে তাদেরকে প্ররোচনা দিয়ে নাশকতার এ ঘটনা ঘটিয়েছে।

অপর মামলায় (নং-২২) বেআইনী জনতাবদ্ধে একই উদ্দেশ্য সাধনকল্পে সরকারী কর্তব্যকাজে বাধা প্রদান করে অপরাধমূলক বলপ্রয়োগের মাধ্যমে স্বেচ্ছাকৃতভাবে পুলিশকে হত্যার করা উদ্দেশ্যে গুরুতর আঘাতদান সহ সরকারি সম্পত্তির ক্ষতি সাধনের অভিযোগে করা হয়েছে। এমামলায় ৪জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ২০০-৩০০ জনকে আসামী করা হয়েছে।

উল্লেখ্য, অনলাইন জুয়া খেলার অভিযোগে বাসা তুলে নেয়ার পর মঙ্গলবার রাতে সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী রবিউলের মৃত্যুকে কেন্দ্র করে গত বুধবার নগরীর বাসন থানার ভোগড়া বাইপাস মোড়ে বিক্ষোভ করে নিহতের স্বজনরা ও নিজ এলাকা রংপুরের লোকজন। একপযার্য়ে তারা পুলিশ বক্সে আগুন এবং মোটরসাইকেল আগুন ধরিয়ে দেয়।

###
মোঃ রেজাউল বারী বাবুল
স্টাফ রিপোর্টার, গাজীপুর।
২১/০১/২০২৩ ইং।