সেজান কারখানায় আগুনে দায়ী কাউকে ছাড় নয় : র‍্যাব ডিজি

আপডেট: জুলাই ৯, ২০২১
0

রূপগঞ্জে সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুড অ্যান্ড বেভারেজের সেজান ফুডস ফ্যাক্টরিতে আগুনের ঘটনা তদন্ত করা হবে। তদন্তে এ ঘটনার জন্য দায়ী হিসেবে যাদের নাম বেরিয়ে আসবে তাদের কাউকে ছাড় দেয়া হবে না বলে জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) আব্দুলাহ আল মামুন।

শুক্রবার বিকেলে দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন তিনি।

র‍্যাব ডিজি বলেন, আগুনের কারণ জানতে জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর পৃথক তদন্ত কমিটি গঠন করেছে। তারা তদন্ত করে বিস্তারিত প্রতিবেদন দেবে। প্রতিবেদনে কারো গাফিলতি পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

হাশেম ফুডস লিমিটেডের সেজান সুজ কারখানার ৭তলা ভবনের নিচ তলার একটি ফ্লোরে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে আগুনের সূত্রপাত হয়। দ্রুতই আগুনের ভয়াবহ শিখা ছড়িয়ে যায় পুরো ভবনে। কালো ধোঁয়ায় গোটা কারখানাটি অন্ধকার হয়ে যায় তখন। শ্রমিকরা ছোটাছুটি করতে শুরু করেন। কেউ কেউ ভবনের ছাদে অবস্থান নেন। এ সময় ঘটনাস্থলেই স্বপ্না রানী ও মিনা আক্তার নামে দুই নারী শ্রমিকের মৃত্যু হয়।

এদিকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের প্রথমে ১১টি পরে ১৮টি ইউনিটক কাজ শুরু করে। বৃহস্পতিবার রাত ১১টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে মোরসালিন (২৮) নামে আরো এক শ্রমিকের মৃত্যু হয়। শুক্রবার দুপুরে ওই কারখানার ভেতর থেকে আরো ৪৯ জনের লাশ উদ্ধার করে ফায়ার সার্ভিস কর্মীরা।