সেপ্টেম্বরে ঢাকা ও ঢাকার বাইরে প্রাঙ্গণেমোরের ৬টি প্রদর্শনী

আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২
0

সেপ্টেম্বর মাসে ‘প্রাঙ্গণেমোর’ নাট্যদল ঢাকা ও ঢাকার বাইরে তাদের ৩টি নাটকের ৬টি প্রদর্শনী করতে যাচ্ছে। ঢাকার বাইরে চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর ও বগুড়ায় নাটকগুলো মঞ্চায়িত হবে। ৯ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম দামপাড়া শিল্পকলা একাডেমিতে ‘কনডেমড সেল’ ও ১০ সেপ্টেম্বর ‘হাছনজনের রাজা’ নাটক মঞ্চায়িত হবে। অনন্ত হিরা রচিত ‘কনডেমড সেল’ নাটকটি নির্দেশনা নিয়েছেন আউয়াল রেজা আর শাকুর মজিদ রচিত ‘হাছনজনের রাজা’ নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা।

১১ সেপ্টেম্বর যাত্রিক কুমিল্লার আমন্ত্রণে কুমিল্লা টাউন হলে অনন্ত হিরা রচিত ও নির্দেশিত ‘মেজর’ নাটকটি মঞ্চায়িত হবে। এছাড়া ১৬ সেপ্টেম্বর প্রাকৃতজন এর আমন্ত্রণে বগুড়া সাতমাথায় ‘কনডেমড সেল’ ও ২৪ সেপ্টেম্বর চাঁদপুর মেয়র নাট্যোৎসবে ‘হাছনজনের রাজা’ নাটক মঞ্চায়িত হবে। এছাড়া ২৬ সেপ্টেম্বর বাংলাদেশ ল্পিকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে ‘হাছনজনের রাজা’ নাটকটি মঞ্চায়িত হবে।নাটকগুলোতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত আউয়াল রেজা, রামিজ রাজু, সাগর রায়, শুভ, জুয়েল, প্রকৃতি, রাহুল, সুজয়, সুমন, মোফাজ্জল, নির্ঝর, মাছুম, মৌসুমী, রুমা।

কনডেমড সেল নাটকের কথা:

‘কনডেমড সেল’ নাটকে ঘটনা প্রবাহ এবং সকল চরিত্র কাল্পনিক। নাট্যকার এ নাট্য প্রয়াসকে আমাদের প্রিয় মাতৃভূমিতে বাঙালি জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা ১৯৭১ সালের স্বাধীনতা অর্জনের পূর্বে আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণে যে গণহত্যা ও নারী ধর্ষণের নির্মমতার বিষক্রিয়ায় নীল করে তুলেছিলো ছাপ্পান্ন হাজার বর্গমাইলের আটষট্টি হাজার গ্রাম তারই কিছু খ- চিত্রের নাট্য নির্মাণ ব্যাতিত নাটকের বাদ বাকী ঘটনা পরম্পরা বয়ে নিয়ে যায় যে সকল চরিত্রসমূহ তারা সকলেই কাল্পনিক। তথাপি দর্শকের নিজের নিজের দেখা কোনো চরিত্র ঘটনা বা অভিজ্ঞতার সংগে যদি এ নাটকের কোনো চরিত্রের সাদৃশ্য খুঁজে পান বা আবিষ্কার করেন সে দায় দর্শকেরই। আর যে সকল দর্শক কোনো সাদৃশ্য খুঁজে পাবেন না বা সাদৃশ্য আবিষ্কার করতে ব্যর্থ হবেন তাঁরা দায়মুক্তি নিয়েই গৃহে ফিরতে পারবেন। ‘কনডেমড সেল’ নামের এ নাট্য প্রয়াসের অভিপ্রায় দায়যুক্ত দর্শকের অন্বেষন। নাটকের সকল ঘটনা প্রবাহ সংগঠিত হবে কারা অভ্যন্তরে ‘কনডেমড সেল’-এ। কারা বিধি বা রীতি অনুযায়ী যেখানে শুধুমাত্র মৃত্যুদ-প্রাপ্ত কয়েদীরা থাকে।

হাছনজনের রাজা নাটকের কথা:

হাছন রাজা (১৮৫৪-১৯২২) বর্তমান সুনামগঞ্জ জেলার একজন সামন্তপ্রভু ছিলেন। পিতা ও মাতা উভয়ের কাছ থেকে পাওয়া বিশাল জমিদারীর মালিকানা চলে আসে কিশোর বয়সে। অর্থ, বেহিসাবী সম্পদ আর ক্ষমতার দাপটে বেপোরোয়া জীবন যাপনে অভ্যস্থ হয়ে পড়েন তিনি। জাগতিক লোভ লালসা, ক্ষমতায়ন, জবরদখল করেও তিনি তার প্রতিপত্তি বাড়ানোর কাজে প্রবৃত্ত ছিলেন। কিন্তু এক সময় তার ভেতরের ভ্রান্তি ঘুচে যায়। মধ্য পঞ্চাশে এসে তিনি ভিন্ন এক মানুষে পরিনত হয়ে যান। তাঁর বোধ হয় যে এ জগত সংসারের সব অনাচারের মূলে আছে অতিরিক্ত সম্পদ। কিছু দিনের জন্য অতিথি হয়ে আসা মানুষেরা আসলে মহা শক্তির কাছে একেবারে নশ্বর। তিনি তাঁর সম্পদ জন কল্যাণের জন্য উইল করে দিয়ে কয়েকজন সঙ্গিনীকে নিয়ে হাওরে হাওরে ভাসতে থাকেন। আর এর মধ্যে খুঁজতে থাকেন সেই মহা পরাক্রমশীল ¯্র্র্রষ্ঠাকে। সৃষ্টিকর্তাকে খুঁজতে খুঁজতে এক সময় আবিস্কার করেন, তাঁর নিজের মধ্যেই তাঁর বাস। তাঁর যে পিয়ারীকে সবাই হাছনজান বলে জানে, সেই আসলে হাছন রাজা। জগতের মানুষের কাছে যিনি রাজা বলে চিহ্নিত ছিলেন, হাছন রাজার কাছে সে কেউ নয়, বরং পিয়ারী হাছনজানের ভেতরেই প্রকৃত হাছন রাজা বিরাজমান ছিলেন।

নাট্যসূচি:

৯ সেপ্টেম্বর ‘কনডেমড সেল’ চট্টগ্রাম দামপাড়া শিল্পকলা একাডেমি

১০ সেপ্টেম্বর ‘হাছনজনের রাজা’ চট্টগ্রাম দামপাড়া শিল্পকলা একাডেমি

১১ সেপ্টেম্বর ‘মেজর’ কুমিল্লা টাউন হল

১৬ সেপ্টেম্বর ‘কনডেমড সেল’ বগুড়া সাতমাথা

২৪ সেপ্টেম্বর ‘হাছনজনের রাজা’ চাঁদপুর মেয়র নাট্যোৎসব

২৬ সেপ্টেম্বর ‘হাছনজনের রাজা’ মূল হল, জাতীয় নাট্যশালা, বাংলাদেশ ল্পিকলা একাডেমি, ঢাকা