সেপ্টেম্বর মাসে ১৮৫ বাল্য বিয়ে,৩৩৮ জন কন্যাশিশু নির্যাতনের শিকার : মহিলা পরিষদের উদ্বেগ

আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২১
0

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ২০২১ সালে সেপ্টেম্বর মাসে ১৮৫ টি বাল্যবিবাহের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ৩৩৮ জন কন্যাশিশু নির্যাতন এবং ১৮৭ জন নারী নির্যাতনের শিকার হওয়ার ঘটনাসহ মোট ৫২৫ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হওয়ার ঘটনার রিপোর্র্ট প্রসঙ্গে।

পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে মোট ৫২৫ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। ধর্ষণের শিকার হয়েছে ১১৭ জন তন্মধ্যে ৫৮ জন কন্যাশিশু ধর্ষণের শিকার, ৩ জন কন্যাশিশু দলবদ্ধ ধর্ষণের শিকার, ৩ জন কন্যাশিশু ধর্ষণের পর হত্যা ও ২ জন কন্যাশিশু ধর্ষণের কারণে আত্মহত্যার শিকার হয়েছে।

এছাড়াও ১০ জন কন্যাশিশুসহ ১৫ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। ১ জন কন্যাশিশুসহ ২ জন শ্লীলতাহানির শিকার হয়েছে। ৩ জন কন্যাশিশুসহ ৮ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে। এসিডদগ্ধের কারণে মৃত্যু হয়েছে ৪ জন। ৪ জন কন্যাশিশুসহ উত্ত্যক্তকরণের শিকার হয়েছে। ২০ জন কন্যাশিশুসহ ২২ জন অপহরণের ঘটনার শিকার ও ২ জন কন্যাশিশুকে অপহরণের চেষ্টা করা হয়েছে। নারী পাচারের শিকার হয়েছে ৪ জন তন্মধ্যে পতিতালয়ে বিক্রি হয়েছে ২ জন। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ২১ জন, তন্মধ্যে ৫ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৭ জন কন্যাশিশুসহ মোট ৩০ জন।

বিভিন্ন কারণে ১০ জন কন্যাশিশুসহ ৪৩ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও ২ জন কন্যাশিশুসহ ৫ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ১৫ জন কন্যাশিশুসহ ৩৯ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ১৯০টি তন্মধ্যে বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ৫টি। ফতোয়ার ঘটনা ঘটেছে ১টি। ৩ জন কন্যাশিশুসহ সাইবার অপরাধের শিকার হয়েছে ৭ জন।