সেলিব্রিটিদের ‘সবুজ’ কার্পেট শো অস্কার-যোগ্য পোশাকগুলি এখনও গ্ল্যামারাস হতে পারে

আপডেট: এপ্রিল ২৪, ২০২১
0

মাত্র এক দশক আগে, ফ্যাশনে স্থায়িত্ব একটি প্রান্তিক সমস্যা ছিল।
কিন্তু আজ, এটি একটি প্রধান আলোচনার বিষয় হয়ে উঠেছে – এমনকি গুরুত্বপূর্ণ রেড কার্পেট ইভেন্টগুলিতেও, যা এই বছরের অস্কার দ্বারা প্রমাণিত।

সেখানে, জোয়াকিন ফিনিক্স একই স্টেলা ম্যাককার্টনি টাক্সেডো পরেছিলেন যা তিনি গোল্ডেন গ্লোবস, বাফটাস এবং এই মরসুমে অন্যান্য বেশ কয়েকটি পুরষ্কার শোতে বর্জ্য হ্রাস করার জন্য পরেছিলেন। সাওয়েরসে রোনান তার বাফটাস চেহারা থেকে উদ্বৃত্ত ফ্যাব্রিক ব্যবহার করে তৈরি একটি বোডিস সহ একটি গুচি গাউনে উপস্থিত হয়েছিলেন।

কস্টিউম ডিজাইনার আরিয়ান ফিলিপস ২০১২ সালের একাডেমি পুরষ্কারে প্রথম পরা মোসচিনো পোশাকের একটি আপসাইকেলসংস্করণে ছিলেন। এবং এটি কেবল কয়েকটিনাম করার জন্য।

রেড কার্পেট সচেতনতা গত এক দশক ধরে ধীরে ধীরে বুদবুদ করছে, ভবিষ্যতের উদ্যোগের জন্য ধন্যবাদ সেলিব্রিটিদের বড় ইভেন্টগুলিতে আরও পরিবেশবান্ধব নকশা পরতে বলা। ২০০৯ সালে জলবায়ু কর্মী এবং প্রাক্তন অভিনেত্রী সুজি অ্যামিস ক্যামেরন রেড কার্পেট গ্রিন ড্রেস (আরসিজিডি) প্রচারণা শুরু করেন, যা তরুণ এবং প্রতিষ্ঠিত ডিজাইনারদের জন্য কঠোর স্থায়িত্বের মানদণ্ড অনুযায়ী পোশাক তৈরির জন্য একটি প্রতিযোগিতা পরিচালনা করে।

এক বছর পরে, কনসালটেন্সি ইকো-এজ-এর প্রতিষ্ঠাতা লিভিয়া ফার্থ তার এখনকার গ্লোবাল গ্রিন কার্পেট চ্যালেঞ্জের সাথে অনুসরণ করেন, যা কেবল সেলিব্রিটিদের ইভেন্টগুলিতে টেকসই পোশাক পরতে উৎসাহিত করে না, বরং উদ্ভাবনী উপকরণ এবং কৌশলের উপর ফ্যাশন হাউসগুলির সাথেও কাজ করে।

সাম্প্রতিক বছরগুলোতে, সেলিব্রিটিরা, আরসিজিডি বা ইকো-এজের সহযোগিতায়, পুনর্ব্যবহারযোগ্য উপকরণ বা মৃত স্টক দিয়ে তৈরি গাউনে পরিণত হয়েছে, দেখাচ্ছে যে তারা স্থায়িত্ব সম্পর্কে বিবৃতি দিতে পারে এবং এটি করার সময় ভাল দেখায়।

এর মধ্যে কিছু চেহারা — যেমন ল্যানভিনে মেরিল স্ট্রিপ, ভ্যালেনটিনোতে ভায়োলা ডেভিস এবং ক্যালভিন ক্লেইন-এ এমা ওয়াটসন — পুনর্ব্যবহারযোগ্য পানীয়ের পাত্রের সম্ভাবনা দেখিয়েছেন। ওয়াটসনের ট্রাউজার-গাউন হাইব্রিড, যা তিনি 2016 মেট গালায় পরেছিলেন, সম্পূর্ণরূপে ব্যবহৃত প্লাস্টিকের বোতল থেকে তৈরি একটি সুতা ব্যবহার করে নির্মিত হয়েছিল।

রেড কার্পেট গ্রিন ড্রেসের সিইও সমতা প্যাটিনসনের মতে, তারকাদের সবুজ পছন্দ করা সহজ প্রক্রিয়া ছিল না। প্রাথমিকভাবে, ‘আমাদের প্রচারণার সাথে প্রতিভা পাওয়া সত্যিই কঠিন ছিল, কারণ এটি কেমন হবে সে সম্পর্কে তাদের সীমিত দৃষ্টিভঙ্গি ছিল,’ তিনি একটি ইমেল সাক্ষাত্কারে বলেছিলেন।

তারা উদ্বিগ্ন ছিল, তারা জানত না এটি ভাল দেখাবে কিনা। ধারণাটি ছিল যে এটি হেম্প হবে, কিছু ‘গ্রানোলা’।

কিন্তু জলবায়ুর উপর ফ্যাশনের বিধ্বংসী প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ার সাথে সাথে সেলিব্রিটিদের আগ্রহও বৃদ্ধি পায়। ইকো-এজের প্রধান ব্র্যান্ড অফিসার হ্যারিয়েট ভকিং একটি ফোন সাক্ষাৎকারে গ্রিন কার্পেট চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করে বলেন, ‘রেড কার্পেট সেখানে সবচেয়ে বড় গল্প বলার প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি, এবং কথোপকথন পরিবর্তনকরার সুযোগ।’

‘একটি টেকসই পোশাক পরা (পুরষ্কার অনুষ্ঠানে) উদাহরণ দ্বারা নেতৃত্ব দেওয়ার একটি উপায় হয়ে উঠেছে, কিন্তু বর্তমান ফ্যাশন সিস্টেমকেও চ্যালেঞ্জ করে।’

আজ পর্যন্ত, ইকো-এজ ২৫০ জনেরও বেশি সেলিব্রিটির সাথে কাজ করেছে স্থায়িত্বের উপর আলোকপাত করার জন্য, যদিও প্যাটিনসনের মতো ভকিংও প্রথমে মানুষকে রাজি করানোর কথা বলেছিলেন, ‘এখনকার বিপরীতে, যেখানে আমাদের আগত অনুরোধ রয়েছে।’

ভকিং ওয়াটসনের ক্যালভিন ক্লেইন পোশাককে টেকসই রেড কার্পেট আন্দোলনের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসাবে চিহ্নিত করেছিলেন। ‘ওয়াটসন সংলাপটিকে নতুন উচ্চতায় নিয়ে যায়, কারণ তার গাউনটি সবাই খুব ভালভাবে গ্রহণ করেছিল, এবং দেখিয়েছিল

যে অত্যাশ্চর্য এবং টেকসই পোশাক তৈরির জন্য গুণমান রয়েছে,’ তিনি ব্যাখ্যা করেছিলেন। ‘আমরা কীভাবে টেকসই ফ্যাশন দেখি তা নিয়ে এটি সূচটি সরিয়ে ছিল।’

একটি রেড কার্পেট পোশাক বাস্তব পরিবর্তনের ক্ষেত্রে কেবল অনেক কিছু করতে পারে। শুধু তাই নয়, পুরষ্কার দেখায় যে তাদের একটি বিশাল কার্বন ফুটপ্রিন্ট রয়েছে, তাদের মঞ্চস্থ করার জন্য প্রচুর পরিমাণে শক্তি প্রয়োজন, এবং বর্জ্য তাদের পরবর্তী সময়ে নিষ্পত্তি করা বাকি আছে। তারা এবং তাদের দলবলগুলির প্রয়োজনীয় বিমান ভ্রমণের কথা উল্লেখ করবেন না।

রেড কার্পেটের জন্য সেলিব্রিটিদের পোশাক পরার প্রক্রিয়াটি অনস্বীকার্যভাবে অপচয়কারী, কাস্টম-তৈরি গাউন এবং গহনা উড়ে গেছে, কেবল একবার পরা উচিত, নতুনত্বের সাথে দ্রুত ফ্যাশনের আবেশে খাওয়ানো।

সবুজ কার্পেটের কোনও উদ্যোগই এই অসুবিধাজনক সত্যগুলি থেকে দূরে সরে যায়নি। বরং, তারা বিভিন্ন দিক থেকে স্থায়িত্বের কাছে গেছে।

প্যাটিনসন বলেন, ‘শুরুতে আমরা সত্যিই প্রত্যয়িত উপকরণ এবং টেকসই নকশা সমাধানের দিকে তাকিয়ে ছিলাম, উদাহরণস্বরূপ রঙ সহ, কিন্তু (আমাদের লোকাচার) বিস্তৃত কথোপকথন (থেকে) পুনর্নবীকরণ এবং পুনর্নির্মাণ, উদ্ভিদ-ভিত্তিক বা ভেগান উপকরণ, এবং পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করে বৃত্তাকার নকশা সিস্টেমঅন্তর্ভুক্ত করে উঠেছে।’

‘এটা আরও দৃশ্যমানভাবে একটি সামাজিক ন্যায়বিচার উপাদান অন্তর্ভুক্ত হয়েছে – কিভাবে আমরা এই শিল্পের মধ্যে মানুষের সাথে আচরণ করছি এবং যারা আমাদের পোশাক তৈরি করে তাদের সাথে আমরা কীভাবে আচরণ করি।’

এই বছরের রেড কার্পেটে পেনেলোপ ক্রুজ, মার্গট রবি এবং কিম কার্দাশিয়ান ওয়েস্ট ের দ্বারা ব্যবহার করা একটি প্রবণতা — ভিন্টেজকে আলিঙ্গন করা কার্বন নির্গমন হ্রাস করার আরেকটি উপায় হয়ে উঠেছে। প্যাটিনসন উদাহরণ হিসাবে ২০১৭ একাডেমি পুরষ্কারের জন্য এমা রবার্টসের ভিন্টেজ আরমানি প্রিভ পোশাকের দিকে ইঙ্গিত করেছিলেন।

‘রবার্টস’ গাউনটি গুরুত্বপূর্ণ ছিল কারণ এটি দেখিয়েছিল যে, জিনিসগুলিকে টেকসই করার নতুন উপায়গুলি যতটা আমাদের অবশ্যই দেখতে হবে, আমাদের এখনও কথোপকথন করতে হবে যে ইতিমধ্যে যা তৈরি করা হয়েছে তাতে কীভাবে এত সৌন্দর্য রয়েছে,’ তিনি বলেছিলেন।

কনসালটেন্সি তার নিজস্ব রেড কার্পেট ইভেন্টকেও চ্যালেঞ্জ করেছে – বার্ষিক গ্রিন ফ্যাশন অ্যাওয়ার্ডস, যা ফ্যাশন খেলোয়াড়দের সম্মানিত করে যারা এই খাতের উৎপাদন শৃঙ্খলে পরিবর্তন ের জন্য প্রতিশ্রুতিবদ্ধ – বর্জ্য হ্রাসের অন্যান্য উপায় খুঁজে বের করার জন্য।

এর মধ্যে রয়েছে এর রেড কার্পেটের জন্য পুনর্ব্যবহারযোগ্য মাছ ধরার জাল ব্যবহার, পাত্রের ফুল যা পরে দান বা পুনরায় ব্যবহার করা যেতে পারে, এবং এর পটভূমির জন্য পুনর্ব্যবহারযোগ্য চলচ্চিত্র সেট। ‘সচেতনতা বাড়ানো কাজ করে,’ ভকিং বললেন। তবে ইতিবাচক প্রভাব বাস্তব হওয়ার জন্য, শৃঙ্খলের প্রতিটি পদক্ষেপ বিবেচনা করতে হবে।’

সুত্রঃ CNN