সৈয়দপুরে ফাইলেরিয়া হাসপাতালের কার্যক্রম উদ্বোধন ও লেপরা বাংলাদেশের সাথে চুক্তি স্বাক্ষর

আপডেট: অক্টোবর ৪, ২০২১
0

শাহজাহান আলী মনন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধিঃ
নীলফামারীর সৈয়দপুরের সুবিধাবঞ্চিত গরীব-অসহায় মানুষের স্বপ্ল খরচে উন্নত স্বাস্থ্য সেবা প্রদানের অঙ্গিকার নিয়ে যাত্রা শুরু করল সৈয়দপুর ফাইলেরিয়া এন্ড জেনারেল হাসপাতাল। রবিবার (০৩ অক্টোবর) বেলা ২টায় লেপরা বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ডাঃ ডেভিট পাহান এ হাসপাতালটির শুভ উদ্বোধন ঘোষনা করেন।

সৈয়দপুর শহরের উপকণ্ঠে কামারপুকুর ইউনিয়নের ধলাগাছ গ্রামে এ হাসপাতালের যাত্রা শুরু হয়। উদ্বোধন উপলক্ষে হাসপাতালের মিলনায়তন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বেসরকারি উন্নয়ন সংস্থা লেপরা বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর ডাঃ ডেভিড পাহান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হাসপাতাল পরিচালনা স্থানীয় কমিটির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান জিকো আহমেদ। হাসপাতালের কো-অর্ডিনেটর ও স্থানীয় পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক এবং দৈনিক মুক্তভাষা পত্রিকার প্রকাশক ও সম্পাদক ফয়েজ আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য বলেন, বাংলাদেশ প্যারামেডিকেল ডাক্তার এ্যাসোসিয়েশন (বিপিডিএ) এর নির্বাহী পরিষদের চেয়ারম্যান, কেন্দ্রীয় কমিটির মহসচিব ও হাসপাতালের পরিচালক রাকিবুল ইসলাম তুহিন, স্থানীয় পরিচালনা কমিটির সহ-সভাপতি এস এম মাহাবুবুল হক মিঠু, ইউপি সদস্য ও স্থানীয় পরিচালনা কমিটির সহ-সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম, জমিদাতা’র পুত্র ও যুবলীগ নেতা গোলজার হোসেন, হাসপাতালের চীপ একাউন্টস অফিসার মোস্তাফিজুর রহমান মিলন প্রমূখ।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাজ্য ভিত্তিক বেসরকারি সংস্থা লেপরা বাংলাদেশ’র সাথে সৈয়দপুর ফাইলেরিয়া এন্ড জেনারেল হাসপাতালের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তি অনুযায়ী হাসপাতালের স্বাস্থ্য বিষয়ক সকল ধরণের সহযোগিত করবে লেপরা বাংলাদেশ।

প্রধান অতিথি ডাঃ ডেভিড পাহান তার বক্তব্যে বলেন, উত্তরাঞ্চলে ফাইলেরিয়া রোগীর সংখ্যা দেশের মধ্যে সবচেয়ে বেশি। দেশের একমাত্র ফাইলেরিয়া হাসপাতালটি রংপুর বিভাগের মিডল পয়েন্ট ও উন্নত যোগাযোগ ব্যবস্থার কারণে সৈয়দপুরে গড়ে ওঠেছে। যা বিশ্বের প্রথম থ্যালাসেমিয়া রোগের চিকিৎসা কেন্দ্র।

তিনি আরও বলেন, এ হাসপাতালে আগে শুধুমাত্র গোদ ও হাইড্রোসেল রোগীদের চিকিৎসা দেয়া হতো বিনামূল্যে। আজ থেকে পিছিয়ে পড়া এ জনপদের সকল সুবিধাবঞ্চিত মানুষরা সব ধরণের রোগের চিকিৎসা সেবা পাবেন স্বপ্ল মূল্যে। এক্ষেত্রে সকল ধরণের সহযোগিতা অব্যাহত রাখবে লেপরা বাংলাদেশ।

হাসপাতালের পরিচালক ও বিপিডিএ’র সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম তুহিন বলেন, এই হাসপাতালে বিনা মুল্যে বছরে ১০ হাজার হাইড্রোসেল রোগীর অপারেশন করা হবে।

হাসপাতালের কো-অর্ডিনেটর ও স্থানীয় পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ফয়েজ আহমেদ বলেন, এই হাসপাতালটি গলা কাটা কোন প্রতিষ্ঠানে পরিণত হবে না। এ হাসপাতাল থেকে অসহায়-গরীব রোগীদের স্বল্প খরচে বা ক্ষেত্র বিশেষে বিনা মুল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে। প্রয়োজনে হাসপাতালের আয়ের শতকরা ১০ ভাগ টাকা একাজে ব্যায় করা হবে।