সোব্বাসী ভাষায় লেখা স্মরণিকার মোড়ক উন্মোচন

আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২১
0

৪ সেপ্টেম্বর ২০২১ শনিবার রাত ৯ টায় পুরান ঢাকায় হোসেনী দালান রোডস্থ পিয়ারু সরদার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে “সোব্বাসী ক্লাব” আয়োজন করে সোব্বাসী ভাষায় লেখা সোব্বাসী ক্লাবের স্মরণিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠান।

মো. শাহাবুদ্দিন সাবুর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্লাবের সহ-সভাপতি কবির উদ্দিন আহমেদ মাসুম। সোব্বাসী ভাষায় লেখা সোব্বাসী ক্লাবের স্মরণিকার মোড়ক উন্মোচন করেন ড. ওমর বিন আজিজ তামিম (২৭ নং ওয়ার্ড কাউন্সিলর, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন)। আয়োজনে আরো বক্তব্য রাখেন ব্যারিস্টার রিয়াজ উদ্দিন, তারেক আলী মিলন, ওসমান গানি, হোমায়রা খাতুন, আব্দুল করিম, মো. সামির উদ্দিন, মাহাবুব আহমেদ আলী, মো. আবুল কালাম, মো. আনোয়ার হোসেন, মো. গিয়াসউদ্দিন ও মো. আশরাফ।

বক্তারা বলেন বর্তমান ঢাকার আদি অঞ্চল পুরান ঢাকা।ঢাকার ইতিহাস ৪০০ বছরেরও বেশি পুরোনো, তবে এ অঞ্চলে মানুষের বাস আরও আগে থেকে।

ভাষা ও সংস্কৃতি নির্ভর বাংলাদেশের অন্যান্য যে কোন অঞ্চল থেকে পুরান ঢাকার রয়েছে একটু ভিন্নরকম উপভোগ্য আলাদা এক ভাষা ও সংস্কৃতি। পুরান ঢাকার ইতিহাস ঐতিহ্য অনেক পুরানো এবং আভিজাত্যে ভরপুর। এক সময়ের প্রচণ্ড জাঁকজমকপূর্ণ প্রাচীন এই শহরে রয়েছে মোঘলদের বিভিন্ন আচার-ঐতিহ্য, দালান কোঠা, রীতি রেওয়াজ, নিয়ম কানুন ইত্যাদি।

কিন্তু ইতিমধ্যে কালের বিবর্তনের স্রোতে হারিয়ে গেছে ঢাকার অনেক ঐতিহ্য ও সংস্কৃতি। এরপরও টিকে আছে কিছু জিনিস, তারই অন্যতম একটি তাদের নিজস্ব আঞ্চলিক ভাষারীতি যা সোব্বাসী ভাষা নামে পরিচিত। বক্তারা বাংলা ভাষার পাশাপাশি সোব্বাসী ভাষা চর্চার গুরুত্ব আরোপ করেন।