সৌদি আরবে বাউবির এসএসসি ও এইচএসসি’র ওরিয়েন্টেশন ক্লাস শুরু

আপডেট: এপ্রিল ১০, ২০২১
0

গাজীপুর প্রতিনিধিঃ শতভাগ শিক্ষার হার ও দক্ষ জনশক্তি বাড়াতে সৌদি আরবের ৪টি শহরে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি ও এইচএসসি প্রোগ্রামের ওরিয়েন্টশন ক্লাসের উদ্বোধন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. নাসিম বানু শুক্রবার এই ওরিয়েন্টশন ক্লাসের উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, বিদেশের শ্রমবাজারে বাংলাদেশের রেমিটেন্স যোদ্ধাদের শিক্ষা সেবা দিয়ে জনশক্তির উন্নয়নের মাধ্যমে বাউবি উন্নত বাংলাদেশ গড়তে সরকারের রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ভূমিকা রাখতে চায়। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব শতবর্ষে বিশ্ববিদ্যালয় তাই এ উদ্যোগ নেযা হয়েছে।

ওপেন স্কুলের ডিন প্রফেসর ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে সৌদি আরব ও বাংলাদেশে জুম ওয়েবিনার সভায় বিশেষ অতিথি ছিলেন রিয়াদে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব মোঃ ফখরুল ইসলাম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজের অধ্যক্ষ রাজ্জুল মনসুম, কলেজ ম্যানেজিং কমিটির সভাপতি মোস্তাক আহমেদ, ওপেন স্কুলের সহযোগী অধ্যাপক জাহেদ মান্নান, ইন্টারন্যাশনাল একাডেমিক ওয়িং বাউবির যুগ্ম-পরিচালক সংগীতা মোর্শেদ।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ তথ্য ও পরামর্শ বিভাগের পরিচালক মোঃ কাশেম সিখদার জানান, ২৩ লক্ষ বাংলাদেশী প্রবাসীদের দেশ সৌদি আরবের দাম্মাম, রিয়াদ, মদীনা এবং জেদ্দার বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজে স্টাডি সেন্টার চালুর মাধ্যমে বাউবি তাঁর এ শিক্ষা প্রোগ্রাম দুটি চালু করেছে। ওপেন স্কুলের সহযোগী অধ্যাপক অনন্যা লাবণীর সঞ্চালনায় এ জুম সভায় সৌদী দূতাবাসের কর্মকর্তা, স্টাডি সেন্টারের অধ্যক্ষগণ, শিক্ষকগণ, বাউবির ওপেন স্কুলের শিক্ষকবৃন্দ, ই-লার্ণিং সেন্টার হেড মাসুমবিল্লাহ, তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক কাসেম শিখদার সংযুক্ত ছিলেন।

উল্লেখ্য শিক্ষার আলো ঘরে ঘরে ছড়িয়ে দেয়ার জন্য বাউবি ইতিপূর্বে দক্ষিণ কোরিয়ার সিউলে, কাতারের দোহায় তাঁর শিক্ষা কার্যক্রম বিস্তরণ করছে।
###
মোঃ রেজাউল বারী বাবুল