স্বাধীনতার মাস; মার্চ

আপডেট: মার্চ ১, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক:
আজ ১লা মার্চ। শুরু হলো স্বাধীনতার মাস। অগ্নিঝরা এই মার্চেই শুরু হয়েছিলো স্বাধীনতা সংগ্রাম। এদেশের মানুষের কাছে যে কারণে এই মার্চের গুরুত্বই আলাদা। ১৯৭১ সালের এই মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার সংগ্রামের ডাক দেন। ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

১৯৭১ সালের এই মাসে তীব্র আন্দোলনের পরিণতিতে শুরু হয় মহান স্বাধীনতা যুদ্ধ। বাংলার আন্দোলন সংগ্রামের ঘটনাবহুল ও বেদনাবিধুর স্মৃতি বিজড়িত ১৯৭১-এর এই মার্চ মাসেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে শুরু হয় অসহযোগ আন্দোলন। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ ২৩ বছরের আন্দোলন সংগ্রামের চূড়ান্ত পর্যায়ে এই মাসেই শুরু হয় সশস্ত্র যুদ্ধ। আর সেই যুদ্ধ শেষ হয় এদেশের স্বাধীনতার মধ্য দিয়ে।

দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর বিশ্ব মানচিত্রে অভ্যুদয় ঘটেছিল বাংলাদেশের। আমরা পাই একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের।

বছর ঘুরে প্রতি বছরের ন্যায় এবারও বাঙালির জীবনে এসেছে মার্চ। এবারের মার্চটি ভিন্ন আঙ্গিকে পালিত হবে। এবার দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।

সরকারিভাবে মার্চসহ গোটা বছরই নানা কর্মসূচির মাধ্যমে জাঁকজমকভাবে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।

স্বাধীনতার ৫০ বছরের অগ্নিঝরা মার্চে পা দিলো লাল সবুজের বাংলাদেশ। এ উপলক্ষে রাত ১২টা এক মিনিটে ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়েছে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।

মার্চ মাস শুরুর ক্ষণে স্বাধীনতার জন্য জীবন দেয়া বীর শহীদদের স্মরণ করে মোমবাতি প্রজ্বলন করেন নেতা কর্মীরা।
মোমবাতি প্রজ্বলন ও ফুল নিবেদন শেষে এক মিনিট নীরবতা পালন করে বীর শহীদদের স্মরণ করেন স্বেচ্ছাসেবক লীগের নেতা কর্মীরা। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসুচির মধ্য দিয়ে অগ্নিঝরা মার্চের শুরুর দিনটি পালন করছে।