স্বাধীনতা দিবসে বাংলাদেশ মহিলা পরিষদের বিবৃতি

আপডেট: মার্চ ২৬, ২০২১
0

২৬ মার্চ ’২১ মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে লাখো বাঙালির প্রাণের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীনতা, সার্বভৌমত্ব। মহান স্বাধীনতা সগ্রাম ও মুক্তিযুদ্ধে নারী-পুরুষ নির্বিশেষে যাঁরা অংশগ্রহণ করেছেন, রক্ত দিয়েছেন, সম্ভ্রম হারিয়েছেন, প্রাণ দিয়েছেন তাঁদের কাছে আমাদের ঋণ চিরদিনের। এই দিবস বাংলাদেশের মানুষের আত্মচেতনার, আত্ম প্রতিষ্ঠার চিরস্থায়ী মাইল ফলক।

মুক্তিযুদ্ধে পুরুষের পাশাপাশি নারীর অবদান সমানভাবে স্বীকার্য। স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ এদেশের গণমানুষের চেতনায় যে গণতান্ত্রিক মূল্যবোধ, অসাম্প্রদায়িক, মানবিক চেতনা বিকশিত করেছে সেই চেতনাকে ধারণ করা এবং তা রক্ষা করা নারী-পুরুষ সকল নাগরিকের কর্তব্য।

বাংলাদেশ মহিলা পরিষদের আহ্বান, আসুন আমরা মুক্তিযুদ্ধের চেতনায় স্বাধীনতাবিরোধী নারী ও শিশু নির্যাতনকারী, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী, মানবাধিকার লঙ্ঘনকারী, প্রতিক্রিয়াশীলদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি এবং নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দূর করে নারী নির্যাতন মুক্ত পরিবার, সমাজ ও রাষ্ট্র গঠন করি।

মহান স্বাধীনতা দিবসকে সামনে রেখে আমরা সকলে ঐক্যবদ্ধভাবে একাত্তরের স্বাধীনতা যুদ্ধে মানবতাবিরোধী মৌলবাদী অপশক্তির সকল প্রকার অপতৎপরতা দূর করে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনায় সন্ত্রাসমুক্ত, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, জেন্ডার সংবেদনশীল, মানবিক, সমতাভিত্তিক ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে তুলি।

আসুন আমরা দেশের নারীসমাজসহ সুবিধাবঞ্চিত, প্রান্তিক ও পিছিয়ে পড়া সকল জনগোষ্ঠীকে নিয়ে একটি আধুনিক, উন্নত ও ন্যায়ভিত্তিক বাংলাদেশ গড়ে তুলি।
বাংলাদেশ মহিলা পরিষদ করোনাপরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে যথাযোগ্য মর্যাদায় জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছে।