স্বাস্থ্যকর কার্বস যা আপনাকে অবশ্যই আপনার ডায়েটে রাখতে হবে

আপডেট: জুলাই ২০, ২০২১
0

ওজন হ্রাস: স্বাস্থ্যকর কার্বস যা আপনাকে অবশ্যই আপনার ডায়েটে রাখতে হবে

আমরা যখন আমাদের ওজন কমানোর চেষ্টা করি তখন কার্বস হ’ল প্রথম জিনিসটি আমরা আমাদের ডায়েট থেকে বাদ দেই। এবং তারপরেও কেটোর মতো ডায়েট রয়েছে, যা ওজন হ্রাস করার জন্য কম কার্ব খাবার গ্রহণ করে।

তবে সংশ্লেষে শর্করা থাকা শরীরের পক্ষে ভাল, বাস্তবে কোনও শারীরিক ক্রিয়াকলাপ সম্পাদন করার জন্য আমাদের দেহের শর্করা প্রয়োজন। শারীরিক ওজন বজায় রাখতে এবং পুষ্টির চাহিদা মেটাতে পরিমিত পরিমাণে স্বাস্থ্যকর কার্বস সহ একটি সুষম ডায়েট গুরুত্বপূর্ণ। সুতরাং, অতিরিক্ত কিলো চালানোর চেষ্টা করার সময় স্বাস্থ্যকর কার্বসের কয়েকটি বিকল্প রয়েছে যা তাদের প্রতিদিনের ডায়েটে অবশ্যই থাকা উচিত।


২.কেন আপনার অবশ্যই কার্বস থাকতে হবে

কার্বোহাইড্রেট হ’ল দেহের শক্তির প্রাথমিক উত্স। এগুলি মস্তিষ্ক, কিডনি, পেশী এবং সার্বিক স্বাস্থ্য বজায় রাখার সুস্থ কার্যকরী কাজে সহায়তা করে। আপনি যখন নিজের শরীরকে কার্বস থেকে বঞ্চিত করেন, আপনি মাথাব্যথা, অবসন্নতা এবং দুর্বলতায় ভুগতে পারেন।

৩.মিষ্টি আলু

ওয়েট আলু, হিন্দিতে শারকরকান্দি নামেও পরিচিত, শর্করা, ফাইবার, খনিজ এবং ভিটামিনের একটি দুর্দান্ত উত্স। এটিতে একটি উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী রয়েছে, যা আপনার দেহকে দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করে। আপনার শরীরে শক্তি সরবরাহ করা ছাড়াও এটি সুস্বাস্থ্যের প্রচার করে, মস্তিষ্কের কার্যকারিতা এবং প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৪.লেগুমস

লেবুগুলিতে প্রচুর পরিমাণে জটিল কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফাইবার রয়েছে। আপনার প্রতিদিনের ডায়েটে লেগাম থাকা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে, রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং হার্টের স্বাস্থ্যের উন্নয়নে সহায়তা করে। লেবুগুলিতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের কোষগুলিকে ক্ষতিগ্রস্থ হওয়া থেকে বাঁচায় এবং বার্ধক্য ও রোগের বিরুদ্ধে লড়াই করে।

৫.দুগ্ধজাত পণ্য
দুধ থেকে প্রাপ্ত দুগ্ধজাত খাবারগুলি স্বাস্থ্যকর কার্বসে সমৃদ্ধ। এগুলিতে ল্যাকটোজও রয়েছে যা দুগ্ধজাত খাবারগুলিতে উপস্থিত প্রাকৃতিক চিনি। পেশী তৈরি এবং শক্তি সরবরাহের জন্য দুগ্ধজাত পণ্য দুর্দান্ত।

৬.ফল

তরমুজ, স্ট্রবেরি এবং ক্যান্টলাপের মতো ফলগুলি স্বাস্থ্যকর কার্বসে সমৃদ্ধ। এগুলিতে আপনার দেহের প্রয়োজনীয় প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ হওয়ার সাথে সাথে প্রাকৃতিক চিনিও রয়েছে। ফল হ’ল স্বাস্থ্যকর কার্বস বিকল্প যা তাদের অবশ্যই তাদের প্রতিদিনের ডায়েটে অন্তর্ভুক্ত থাকতে পারে, যদি তারা ওজন হ্রাস করার চেষ্টা করছেন তবে তা নির্বিশেষে। । তারা মিষ্টিজাতীয় আইটেম থাকার জন্য লোভগুলি কেটে দেয়।