হজের প্যাকেজের খরচ কমানোর দাবি বিএনপির

আপডেট: মার্চ ২১, ২০২৩
0

হজের প্যাকেজের টাকার পরিমাণ ধর্মপ্রাণ সাধারণ মুসলমানদের নাগালের বাইরে হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে বিএনপি। অর্থের পরিমান কমিয়ে সাধারণ নাগরিকদের আর্থিক সক্ষমতার মধ্যে নিয়ে আসার আহ্বান জানিয়েছে দলটি।

মঙ্গলবার (২১ মার্চ) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সোমবার রাতে বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এই ক্ষোভ প্রকাশ করা হয়।

সভায় সুপ্রিম কোর্ট আইনজীবি সমিতির নির্বাচনকে কেন্দ্র করে সরকার দলীয় আইনজীবী ও পুলিশের ন্যাক্কারজনক হামলা, ভাঙচুর, গ্রেফতার, মিথ্যা মামলা দায়ের এবং ভোট ডাকাতি করে নির্বাচনী প্রহসনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

স্থায়ী কমিটি মনে করে, আওয়ামী লীগ পুলিশকে বেআইনিভাবে ব্যবহার করে সুপ্রিম কোর্টের পবিত্রতা ক্ষুন্ন করেছে। সুপ্রিম কোর্ট আইনজীবি সমিতির নির্বাচনে ক্ষমতাসীনদের এই আচরণ প্রমাণ করেছে যে অবৈধ আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু ও অবাধ হতে পারে না।

বিজ্ঞপ্তিতে গত ১৯ মার্চ রাতে ঢাকার বনানী ক্লাব হতে সিরাজদিখান উপজেলা বিএনপির আহ্বায়ক জনাব মোমেন আলীসহ প্রায় ৫১ জনকে মিথ্যা অভিযোগে গ্রেফতার ও পরে আদালতে দু’দিন রিমান্ড মঞ্জুরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

এ ব্যাপারে স্থায়ী কমিটি মনে করে, এই অনির্বাচিত আওয়ামী লীগ সরকার বিরোধী আন্দোলনকে দমন করার জন্য এই ধরনের হীন কৌশলের আশ্রয় গ্রহণ করেছে। সভায় অবিলম্বে আটককৃত ব্যক্তিদের নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

সভায় গত ১৯ মার্চ পদ্মা সেতুর শিবচর প্রান্তে বাসের ফিটনেস সার্টিফিকেট না থাকা সত্ত্বেও এবং বাসটির রুট পারমিট বাতিল হওয়ার পরেও মহাসড়কে যাত্রী পরিবহন করায় ভয়াবহ দুর্ঘটনা ঘটার ফলে ২১ জন নিহত হওয়ায় গভীর শোক ও ক্ষোভ প্রকাশ করা হয়। নিহতদের আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়।

এই দুর্ঘটনার জন্য সরকারের সড়ক বিভাগ সম্পূর্ণ দায়ী। এবং এই দায় নিয়ে সেতুমন্ত্রীর অবিলম্বে পদত্যাগ করা উচিত বলে মনে করে স্থায়ী কমিটি।