হজের প্রথম ফ্লাইট ঢাকা ছাড়লো

আপডেট: জুন ৫, ২০২২
0

ডেস্ক রিপোর্ট:
শুরু হয়েছে হজের ফ্লাইট। হজযাত্রী নিয়ে রোববার সকাল ৯টায় বাংলাদেশ বিমানের প্রথম ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে গেছে।

ফ্লাইটটি জেদ্দায় পৌঁছাবে স্থানীয় সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে। সরকারি ব্যবস্থাপনায় এই ফ্লাইটে ৪১৯ জন যাত্রী যাবেন।

বাংলাদেশ থেকে এবার ১২৮টি ফ্লাইট পরিচালিত হচ্ছে। বাংলাদেশ বিমান ৬৫টি, সাউদিয়া ৫১টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ১২টি ফ্লাইটে হজযাত্রী পরিবহন করবে।

৫ জুন হজ যাত্রা শুরু হয়ে চলবে ৩ জুলাই পর্যন্ত। এর মধ্যে ৫ থেকে ৯ জুন পর্যন্ত চলবে সরকারি হজযাত্রা। তবে হজ যাত্রীদের ভিসা ও শিডিউল নিয়ে বিড়ম্বনা হবে না বলে হজ অফিস জানালেও হাব বলছে, বেসরকারি পর্যায়ের হজ যাত্রীদের ভিসা এখনো শুরুই হয়নি।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সংবাদ বিজ্ঞাপ্তিতে বলা হয়, করোনা মহামারীর কারণে ২০২০ ও ২০২১ সালে বিদেশী নাগরিকদের জন্য হজযাত্রা বন্ধ ছিল। এবার হজযাত্রা উপলক্ষে সার্বিক প্রস্তুতি নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

এ বছর বাংলাদেশ থেকে যে ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী সৌদি আরব যাবেন, তার ৫০ শতাংশ অর্থাৎ ২৮ হাজার ৭৯৩ জন হজযাত্রী পরিবহন করবে বিমান। তবে সরকারি প্রতিনিধিসহ ২৯ হাজার হজযাত্রী পরিবহনের পরিকল্পনা রয়েছে।