হজে গিয়ে আরো ৩ বাংলাদেশীর মৃত্যু

আপডেট: জুলাই ১৫, ২০২২
0

পবিত্র মক্কায় হজ পালনে গিয়ে আরো তিনজন বাংলাদেশীর মৃত্যু হয়েছে (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

১৩ জুলাই মারা গেছেন মোঃ শাহজাহান সিরাজ (৫৮), মোঃ আজিজুল হক (৬৫) ও মোঃ মোস্তাফিজুর রহমান (৬১) মারা গেছেন ১৪ জুলাই। এ নিয়ে সৌদিতে হজ পালনে গিয়ে ১৯ জন বাংলাদেশীর মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ১৪ জন ও নারী ৫ জন।

শুক্রবার সকাল সাড়ে ৮টায় ধর্ম মন্ত্রণালয়ের হজ ম্যানেজমেন্ট পোর্টাল পিলগ্রিমের ডেথ নিউজে এ সব তথ্য জানা গেছে।

জানা গেছে, মোঃ শাহজাহান সিরাজের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের নাচোলে, তার পাসপোর্ট নম্বর EG0802182। মোঃ আজিজুল হকের বাড়ি কুষ্টিয়ার দৌলতপুরে, তার পাসপোর্ট নম্বর EE0567425। মোঃ মোস্তাফিজুর রহমানের বাড়ি টাঙ্গাইল সদরে, তার পাসপোর্ট নম্বর A03491229। এর আগে আরো ১৬ জন বাংলাদেশী মারা গেছেন।

পবিত্র হজের পাঁচ দিন পর ১৩ জুলাই মারা যান সিলেটের বিয়ানী বাজার এলাকার মোঃ ফয়জুর রহমান (৫০), হজের আগের দিন ৭ জুলাই মারা যান ব্রাহ্মণবাড়িয়ার সুলতানপুরের বাসিন্দা শিরিন আখতার (৬০), ৪ জুলাই মারা যান নওগাঁর সাপাহারের মোঃ আব্দুল মোত্তালিব (৫৮), এর আগের দিন ৩ জুলাই মারা যান নওগাঁর সাপাহারের মোঃ রফিকুল ইসলাম (৫২) ও রংপুরের পীরগাছার মোঃ খয়বর হোসেন (৫৫), ১ জুলাই মারা যান মাদারীপুরের শিবচরের লায়লা আক্তার (৫২) ও রাজধানী ঢাকার লালবাগের বাসিন্দা তপন খন্দকার (৬২)।

এর আগের দিন ৩০ জুন মারা যান দুইজন। তারা হলেন সিরাজগঞ্জের কামারখন্দের বাসিন্দা মোঃ রফিকুল ইসলাম (৪৭) ও ঢাকার বাড্ডার ফাতেমা বেগম (৬০), ২৮ জুন মারা যান টাঙ্গাইলের সখিপুরের বাসিন্দা মোঃ আব্দুল গফুর মিয়া (৬১), ২১ জুন মারা ঢাকার কোতয়ালীর বিউটি বেগম (৪৭) ও রংপুরের পীরগাছার বাসিন্দা মোঃ আব্দুল জলিল খান (৬২)।

১৭ জুন মারা যান দুইজন। তারা হলেন জয়পুরহাট সদরের মোঃ হেলাল উদ্দিন মোল্লা (৬৩) ও কুমিল্লার আদর্শ সদরের রামুজা বেগম (৫৪), এর আগের দিন ১৬ জুন মারা যান নোয়াখালীর বেগমগঞ্জের বাসিন্দা নুরুল আমিন (৬৪), আর ১১ জুন এবারের হজে গিয়ে প্রথম যিনি মারা যান তিনি চাঁপাইনবাবগঞ্জের মোঃ জাহাঙ্গীর কবির (৬০)।

এদিকে পবিত্র হজের সব আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার রাত সাড়ে ১০ টার দিকে ৪১৬ জন হাজীকে নিয়ে ঢাকায় ফিরেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ফ্লাইট।