হলি আর্টিজানের মতো দেশে দ্বিতীয়বার হামলার আশঙ্কা নেই: র‍্যাব ডিজি

আপডেট: জুন ২৯, ২০২১
0

দেশে জঙ্গিগোষ্ঠীগুলোর হলি আর্টিজানের মতো বড় ধরনের আক্রমণাত্মক কোনো ঘটনা ঘটানোর সামর্থ্য নেই। তবে জঙ্গিরা চাইলে আত্মসমর্পণের সুযোগ দেয়া হবে বলে জানিয়েছেন র‍্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। তিনি বলেছেন, র‍্যাব সাইবার জগতে পেট্রলিং অব্যাহত রেখেছে। আমরা সব সময়ই এক ধাপ এগিয়ে থাকছি অপরাধীদের থেকে।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর কুর্মিটেলায় র‍্যাব সদর দফতরে সম্প্রতি দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

র‍্যাবের মহাপরিচালক বলেন, জঙ্গিবাদের বিরুদ্ধে আমরা যেভাবে কার্যক্রম চালাচ্ছি এতে জঙ্গিবাদের স্থান বাংলাদেশে হবে না। তাদের থেকে আমরা এক ধাপ এগিয়ে আছি। এই মুহূর্তে আমাদের গোয়েন্দা তথ্যে জানা যায়, জঙ্গিদের সামর্থ্য নেই আক্রমণাত্মক হওয়ার।

২০১৬ সালের ১ জুলাই রাতে ৯ জন হামলাকারী ঢাকার গুলশান এলাকায় অবস্থিত হলি আর্টিজান বেকারিতে গুলিবর্ষণ করে। হামলাকারীরা বোমা নিক্ষেপ ও কয়েক ডজন মানুষকে জিম্মি করে এবং পুলিশের সঙ্গে তাদের গুলি ও বোমাবর্ষণের ফলে অন্তত চার পুলিশ কর্মকর্তা নিহত হয়।

র‍্যাবের মহাপরিচালক বলেন, কিশোর অপরাধ নিরোধে র‍্যাব কাজ করছে। কিশোর গ্যাং, মাদক ও সন্ত্রাসের সঙ্গে আমাদের সন্তানেরা যাতে জড়িত না হয় সেদিকে আমরা সবাই লক্ষ্য রাখব এবং সকলে মিলে একযোগে কাজ করব।

মাদক ইস্যুতে তিনি বলেন, সম্প্রতি আমরা অপ্রচলিত কিছু মাদক দেখতে পাচ্ছি। অভিযুক্তদের গ্রেফতার করছি। এরই মধ্যে ৪৬ হাজারের বেশি মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‍্যাব। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে কিছু নাশকতার পরিকল্পনা হয়েছিল, আবার রাষ্ট্রবিরোধী কার্যক্রম হয়েছে। আমরা তাদেরকে গ্রেফতার করেছি।

এসময় র‍্যাবের মহাপরিচালক হুঁশিয়ারি দিয়ে বলেন, যারা এ ধরনের কার্যক্রম করবে তাদেরকে ছাড় দেয়া হবে না।