‘হাতের নখ ‘ বলে দিতে পারে আপনি কোভিড ভাইরাসে আক্রান্ত

আপডেট: মে ৫, ২০২১
0

আমরা কোভিড – ১৯ ভাইরাসে আ্ক্রান্ত জিহ্বা, ফুসকুড়ি এমনকি আঙ্গুল এবং পায়ের আঙ্গুলের কথা শুনেছি – এবং এখন আপনার কাছে ভাইরাস রয়েছে এমন আরও একটি সম্ভাব্য চিহ্ন রয়েছে: COVID নখ।

জো কোভিড উপসর্গ স্টাডি অ্যাপের প্রধান তদন্তকারী প্রফেসর টিম স্পেক্টর টুইটারে এই ঘটনার একটি ছবি শেয়ার করেছেন, যাতে পরামর্শ দেওয়া হয় যে কভিড নখগুলি “সংক্রমণের পরে নখের পুনরুদ্ধার হিসাবে ক্রমবর্ধমানভাবে স্বীকৃত হচ্ছে এবং একটি পরিষ্কার রেখা রেখে l

বিউর রেখাসমূহ হিসাবেও পরিচিত, নখের প্লেটে অনুভূমিক খাঁজগুলি বা ইনডেন্টেশনগুলি উপস্থিত হয় এবং আঘাত বা অসুস্থতার কারণে আপনার নখ বৃদ্ধির বাধা সৃষ্টি হতে পারে। স্পেক্টর লক্ষ করেছেন যে, কোভিড রোগীদের ক্ষেত্রে, তারা ত্বকের ফুসকুড়ি ছাড়া উপস্থিত হতে পারে ।

স্বাস্থ্য জার্নালে প্রকাশিত কেস রিপোর্টগুলিতে উল্লেখ করা হয়েছে যে ঘটনাটি কোভিডের রোগীদের মধ্যে অন্য কোথাও রেকর্ড করা হয়েছে। একজন 45 বছর বয়সী ব্যক্তি তার নখ এবং পায়ের নখগুলিতে অনুভূমিক খাঁজরূপে উপস্থাপিত হয়েছিল – সাড়ে তিন মাস আগে, তাকে পজিটিভ পিসিআর সোয়াব পরীক্ষার পরে COVID-19 নির্ধারণ করা হয়েছিল। তার লক্ষণগুলি 10 দিন স্থায়ী ছিল এবং তার জন্য হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়েনি।

ব্রিটিশ অ্যাসোসিয়েশন অফ চর্ম বিশেষজ্ঞের সভাপতি ডাঃ তানিয়া ব্লেইকার হাফপোস্ট ইউকেকে বলেছেন, এটি চর্ম বিশেষজ্ঞরাও COVID রোগীদের মধ্যে প্রত্যক্ষ করছেন।”এই পরিবর্তনগুলি বহু আগে থেকেই ‘বিউ’র লাইন হিসাবে স্বীকৃত এবং বহু বা সমস্তের নখ এবং কখনও কখনও নখের নখের মধ্যে ট্রান্সভার্স ইনডেন্ট হয়,” সে বলে।

ইনডেন্টগুলি অসুস্থতার পরে দুই থেকে তিন সপ্তাহের মধ্যে নখের উপর প্রদর্শিত হয় – এবং কিছুক্ষণ পরে পায়ের নখের দিকে। “তারা নিরীহ এবং সময়ের সাথে বেড়ে ওঠে,” ব্লিকার যোগ করেছেন।বিউয়ের রেখাগুলি COVID- র সাথে একচেটিয়া নয় তা লক্ষ করা জরুরী – সুতরাং এটি আপনার কাছে ভাইরাস ছিল কিনা তা নিশ্চিত হওয়ার লক্ষণ নয়। অন্যান্য কারণগুলির মধ্যে পেরেকের ট্রমা, একজিমা, মারাত্মক অপুষ্টি, রায়নাডের রোগ, উচ্চ রক্তচাপ, মৃগী, রেনাল ব্যর্থতা, কাওয়াসাকি রোগ এবং কেমোথেরাপি অন্তর্ভুক্ত।

চর্মরোগবিদ্যা পরামর্শদাতার মতে, তারা উচ্চ জ্বরের উপস্থিতির সাথেও যুক্ত ছিলেন, যা করোনভাইরাসটির অন্যতম প্রধান লক্ষণ তবে স্কারলেট জ্বর, নিউমোনিয়া এবং ম্যালেরিয়া সহ আরও অনেক অসুস্থতা রয়েছে।