হামাসের কর্মকর্তা শীঘ্রই যুদ্ধবিরতির পূর্বাভাস দিলেও ইসরায়েল-গাজা হামলা চলছেই

আপডেট: মে ২০, ২০২১
0

হামাসের এক উর্দ্ধতন কর্মকর্তা কয়েকদিনের মধ্যেই যুদ্ধবিরতির পূর্বাভাস দিয়েছিলেন এমনকি ইস্রায়েলি ও গাজায় বৃহস্পতিবার একাদশ দিনের মধ্যে তাদের আন্তঃসীমান্ত আক্রমণ চালিয়েছিল ।
ইসরায়েলি যুদ্ধ বিমানগুলি নতুন বিমান হামলা চালিয়েছে এবং ফিলিস্তিনিরা আরও রকেট ছোড়াচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার যুদ্ধবিরতিতে যাওয়ার পথে ইস্রায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে “ডি-এসক্ল্যাশন” সন্ধানের আহ্বান জানিয়েছেন। মিশরের একটি সুরক্ষা সূত্র জানিয়েছে, মধ্যস্থতাকারীদের সহায়তার পরে পক্ষগুলি যুদ্ধবিরতিতে নীতিগতভাবে একমত হয়েছিল তবে এখনও গোপনে বিশদ আলোচনা চলছে।

“আমি মনে করি যুদ্ধবিরতি সম্পর্কিত চলমান প্রচেষ্টা সফল হবে,” হামাসের রাজনৈতিক কর্মকর্তা, মোসা আবু মারজুক লেবাননের আল-মায়াদীন টিভিকে বলেছেন। “আমি আশা করি, যুদ্ধবিরতি পৌঁছে যাবে।

ইস্রায়েল মধ্যরাতের পরে গাজায় এক ডজনেরও বেশি বিমান হামলা চালিয়েছিল, এর মধ্যে দুটি ছিটমহলের দক্ষিণে দুটি বাড়ি ধ্বংস করেছিল। চিকিত্সকরা বলেছেন যে দক্ষিণ গাজার খান ইউনিস শহরে বিমান হামলায় চারজন আহত হয়েছে।

ইস্রায়েলের সেনাবাহিনী জানিয়েছে, বৃহস্পতিবার ভোরে তার বিমানটি হামাস কর্মকর্তার বাড়িতে গাজা শহরে অবস্থিত একটি “অস্ত্রের স্টোরেজ ইউনিট” এবং খান ইউনিসহ অন্যান্য হামাস কমান্ডারদের “আবাসস্থলে অবস্থিত সামরিক অবকাঠামো” বলে বলেছিল।

এদিকে ইস্রায়েলি কর্তৃপক্ষ বলেছে ইস্রায়েলে আজ পর্যন্ত নিহতদের সংখ্যা ১২। যেখানে বারবার রকেট হামলা আতঙ্কের সৃষ্টি করেছে এবং লোকজন আশ্রয়কেন্দ্রে ছুটে গেছে।