হার্ট অ্যাটাক থেকে বাঁচতে ৫টি জীবনরক্ষাকারী টিপস জানুন

আপডেট: অক্টোবর ৮, ২০২২
0

1.কিভাবে বুঝবেন আপনি হার্ট অ্যাটাকে আক্রান্ত হচ্ছেন (Learn how to respond to a heart attack)

হার্ট অ্যাটাকে আক্রান্ত হলে হওয়া মানুষকে চরম অসহায় বানিয়ে ছেড়ে দিতে পারে। যাইহোক, যদি আপনি এবং আপনার আশেপাশের লোকেরা ইতিমধ্যেই বুঝতে পারেন যে হার্ট অ্যাটাকে আক্রান্ত হচ্ছেন আর প্রাথমিক চিকিত্সার পদক্ষেপগুলি সম্পর্কে সচেতন হন তবে আপনি কেবল একটি জীবন বাঁচাতে পারেন। হৃৎপিণ্ডে রক্তের অভাবের কারণে হঠাৎ করে হার্ট অ্যাটাক হতে পারে। দ্রুত পদক্ষেপ চিকিৎসা কাজ করার সর্বোত্তম সুযোগ দেবে।

2.লক্ষণগুলো জেনে নিন(​Know the symptoms)

ক্লিভল্যান্ড ক্লিনিকের স্টেমি প্রোগ্রামের একজন ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট এবং ডিরেক্টর ডাঃ গ্রান্ট রিড বলেছেন, “হার্ট অ্যাটাকের পরে আপনি কতটা ভালো করতে যাচ্ছেন তার এক নম্বর সূচক হল আপনি আপনার লক্ষণগুলি কত দ্রুত চিনতে পারবেন।”

বুকে ব্যথা/অস্বস্তি/চাপের উপসর্গ ছাড়াও, হার্ট অ্যাটাক পুরুষ ও মহিলাদের মধ্যে এবং ডায়াবেটিসের মতো কিছু রোগ ভিন্নভাবে উপস্থিত হতে পারে। এর মধ্যে কিছু খারাপ বদহজম বা বমি বমি ভাব, চরম ক্লান্তি, শ্বাসকষ্ট এবং সাধারণত অসুস্থ বোধ করা অন্তর্ভুক্ত।

3.একটি অ্যাম্বুলেন্স কল করুন, যাই হোক না কেন (Call an ambulance, no matter what)

চিকিৎসকরা সুপারিশ করেন যে আপনি যদি উপরের উপসর্গগুলির মধ্যে কোনটির একটিও অনুভব করেন, এমনকি যদি আপনি নিশ্চিত না হন যে এটি একটি হার্ট অ্যাটাক, তবুও আপনার অবিলম্বে একটি অ্যাম্বুলেন্স কল করা উচিত।

অনেক রোগী তাদের উপসর্গগুলি উপেক্ষা করে, এবং তাই যখন তারা হাসপাতালে আসে, তাদের হার্টের পেশী ইতিমধ্যেই মারা গেছে, ডঃ গ্রান্ট রিড বলেছেন। কখন আপনার হার্ট অ্যাটাক শুরু হলো এবং ডাক্তাররা কত দ্রুত অবরুদ্ধ করোনারি ধমনী খুলে দিতে পারেন তার মধ্যে একটি দৃঢ় সম্পর্ক রয়েছে যা এটি ঘটাচ্ছে। সময় যত কম, ফলাফল তত ভালো।

4.অ্যাসপিরিন নাও (Take aspirin)

আপনার যদি হার্ট অ্যাটাকের লক্ষণ থাকে এবং আপনার অ্যাসপিরিনের অ্যাক্সেস থাকে, তাহলে উইসকনসিনের ইও ক্লেয়ারের মায়ো ক্লিনিক হেলথ সিস্টেমের একজন কার্ডিওলজিস্ট ড. জোয়েল বিচি অ্যাম্বুলেন্স কল করার পরে ৩২৫ এমজি সম্পূর্ণ ডোজ নেওয়ার পরামর্শ দেন। আপনার যদি শিশুর অ্যাসপিরিন থাকে, যা ৮১ এমজি ডোজে আসে, তাহলে এর মধ্যে চারটি নিন।

অ্যাসপিরিন গ্রহণ করা রক্তের জমাট বাঁধার কিছু অংশ ভেঙে দিতে সাহায্য করতে পারে যা আপনার ধমনীতে তৈরি হয়, যা হার্ট অ্যাটাকের সময় ধমনীতে রক্ত ​​​​প্রবাহকে ব্লক করে। চিকিত্সকরা এটিকে গিলে ফেলার পরিবর্তে চিবানোর পরামর্শ দেন, যাতে এটি দ্রুত আপনার সিস্টেমে প্রবেশ করে।

5.নিজে একা হাসপাতালে যাবেন না (​Don’t drive yourself or others to the hospital)

আপনি যদি মনে করেন যে আপনার হার্ট অ্যাটাক হয়েছে, তাহলে নিজেকে হাসপাতালে নিয়ে যাওয়ার পরিবর্তে অবিলম্বে একটি অ্যাম্বুলেন্স কল করুন। আপনি চেতনা হারাতে পারেন এবং রাস্তায় নিজেকে বা অন্যদের আঘাত করতে পারেন, তাই নিজে কখনোই গাড়ি ড্রাইভ করবেন না। বা একা একা গাড়িতে চড়বেন না।

অথবা যদি আপনার আশেপাশের কেউ হার্ট অ্যাটাকের শিকার হয়, তবে তাদের নিজে চালানোর পরিবর্তে একটি অ্যাম্বুলেন্স কল করা ভাল কারণ তাদের লক্ষণগুলি যদি পথে আরও খারাপ হয়ে যায় তবে আপনি তাদের সাহায্য করতে পারবেন না। এছাড়াও, আপনি সঠিকভাবে ড্রাইভিং থেকে বিভ্রান্ত হতে পারেন এবং একটি দুর্ঘটনার ঝুঁকি হতে পারে।
অ্যাম্বুলেন্সগুলি এই অর্থেও সহায়ক যে অ্যাম্বুলেন্সের প্যারামেডিকরা কিছু চিকিত্সা সহ হাসপাতালে যাওয়ার পথে সর্বোত্তম এবং দ্রুততম যত্ন প্রদান করতে পারে।

হৃদরোগে আক্রান্ত ব্যক্তির যদি শ্বাস-প্রশ্বাস না থাকে বা আপনি নাড়ি খুঁজে না পান, তাহলে রক্ত ​​প্রবাহিত রাখতে CPR (কার্ডিওপালমোনারি রিসাসিটেশন) শুরু করুন। নিশ্চিত করুন যে আপনি প্রথমে জরুরি চিকিৎসা সহায়তার জন্য কল করেছেন এবং তারপরে CPR শুরু করুন। শুধুমাত্র হ্যান্ডস-অনলি সিপিআরের জন্য আপনাকে একজন ব্যক্তির বুকের মাঝখানে একটি মোটামুটি দ্রুত ছন্দে জোরে এবং দ্রুত ধাক্কা দিতে হবে — যতক্ষণ না প্যারামেডিকরা আসে ততক্ষণ পর্যন্ত – প্রতি মিনিটে প্রায় 100 থেকে 120 কম্প্রেশন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া