হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের শিল্পরূপ শীর্ষক সেমিনার

আপডেট: নভেম্বর ১, ২০২২
0

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে আজ (১ নভেম্বর) সকালে অনুষ্ঠিত হয় ‘হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের শিল্পরূপ’ শীর্ষক সেমিনার। আজকের সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক ও সাংবাদিক খোন্দকার এরফান আলী।

আজকের ‘হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের শিল্পরুপ’ প্রবন্ধের উপর আলোচনা করেন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের সহযোগী অধ্যাপক ড. মতিন রহমান, গবেষনা কর্মের তত্ত্বাবধায়ক বিশিষ্ট নাটক ও চলচ্চিত্র সমালোচক ড. শাহাদাৎ রুমন। স্বাগত আলোচনা করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো: মোফাকখারুল ইকবাল। সেমিনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো: নিজামুল কবীর। এ ছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন চলচ্চিত্র সংশ্লিষ্ট পরিচালক ও গবেষকগণ। মো. ফারুক আহমেদ অতিরিক্ত সচিব তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ আলোচনায় বলেন চলচ্চিত্রে হুমায়ূন আহমেদের উপস্থিতি আমাদের নান্দনিক বিনোদনের মাত্রা সমৃদ্ধ করেছে। বহুমাত্রিক মেধাবী সাহিত্যিক চলচ্চিত্র নির্মান করে আমাদের চলচ্চিত্র শিল্পকে দারুনভাবে সহায়তা করেছেন।

ড. মতিন রহমান বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও সহযোগী অধ্যাপক, ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগ, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় ড. মতিন রহমান তাঁর আলোচনায় বলেন হুমায়ূন আহমেদ এর বহুধা বিস্তৃত শিল্প ভাবনার জগত স্বল্প ভাষায় অথবা কথায় প্রকাশ করা সম্ভব নয়। তাকে নিয়ে বলতে লিখতে তার সমস্ত রচনা পাঠ করা একান্ত আবশ্যক। ড. শাহাদাৎ রুমন বিশিষ্ট নাটক ও চলচ্চিত্র সমালোচক মুক্তিযুদ্ধ ও বাঙ্গালির অসাম্প্রদায়িক চেতনাকে কীভাবে চলচ্চিত্রে ফুটিয়ে তোলা যায়, তা আমরা দেখতে পাই হুমায়ূন আহমেদের চলচ্চিত্রে। আমি বিশ্বাস করি, এই গবেষনার মধ্য দিয়ে চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের শিল্প চিন্তার রূপ সম্পর্কে অবহিত হওয়া যাবে।