হ্যাকিং আতঙ্কে হোয়াইট হাউস ওয়েবসাইট : নিরাপত্তায় টাস্কফোর্স গঠন বাইডেন প্রশাসনের

আপডেট: মার্চ ৮, ২০২১
0

হোয়াইট হাউস কম্পিউটার নেটওয়ার্ক অপারেটরদের মাইক্রোসফ্ট কর্পের আউটলুক ইমেল প্রোগ্রামের হ্যাকের মধ্যে তাদের সিস্টেমগুলি টার্গেট করা হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য আরও পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে জানিয়েছে । সাম্প্রতিক সফ্টওয়্যার প্যাচটি এখনও গুরুতর দুর্বল অবস্থায় রয়েছে। রবিবার হোয়াইট হাউসে ওয়েবসাইটে হ্যাকিং আতঙ্কের বিষয়টি প্রকাশ পায়।

রবিবার সিএনএন পৃথকভাবে জানিয়েছে যে হ্যাক মোকাবেলায় বাইডেন প্রশাসন একটি টাস্কফোর্স গঠন করছে। হোয়াইট হাউসের কর্মকর্তা এক বিবৃতিতে বলেছিলেন, প্রশাসন “পুরোপুরি সরকারের প্রতিক্রিয়া” দিচ্ছে।

মাইক্রোসফ্ট যখন তার ইমেল সফ্টওয়্যারটিতে ত্রুটিগুলির জন্য গত সপ্তাহে একটি প্যাচ প্রকাশ করেছিল, প্রতিকারটি এখনও তথাকথিত পিছনের দরজাটি খোলে যা অন্যদের দ্বারা আরও আক্রমণ চালিয়ে যাওয়ার জন্য আপোসযুক্ত সার্ভারগুলিতে অ্যাক্সেসের অনুমতি দিতে পারে।

হোয়াইট হাউসের কর্মকর্তা বলেছিলেন, “আমরা পর্যাপ্ত চাপ দিতে পারি না যে সার্ভারগুলি ইতিমধ্যে আপস করা থাকলে প্যাচিং এবং শোধন প্রতিকার নয়, এবং কোনও অরক্ষিত সার্ভার সহ কোনও সংস্থা তাদের ইতিমধ্যে লক্ষ্যবস্তু হয়েছে কিনা তা নির্ধারণের জন্য ব্যবস্থা গ্রহণ করা জরুরি,” হোয়াইট হাউসের কর্মকর্তা বলেছিলেন।

ইতিমধ্যে, একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে যে হ্যাকের দ্বারা ২০,০০০ মার্কিন যুক্তরাষ্ট্রেরও বেশি সংস্থার ক্ষতির সম্মুখিন হয়েছিল, যা মাইক্রোসফ্ট চীনকে দোষ দিয়েছে, যদিও বেইজিং কোনও ভূমিকা অস্বীকার করেছে।

দূরবর্তী অ্যাক্সেসের পিছনের চ্যানেলগুলি ক্রেডিট ইউনিয়ন, নগর সরকার এবং ক্ষুদ্র ব্যবসায়কে প্রভাবিত করতে পারে এবং মার্কিন কর্মকর্তাদের ক্ষতিগ্রস্থদের কাছে পৌঁছানোর জন্য ঝাঁকুনি ফেলেছে, রবিবার এফবিআই তাদের আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করার আহ্বান জানিয়েছে।

ক্ষতিগ্রস্থ ব্যক্তিরা মেঘ সরবরাহকারীদের পরিবর্তে মাইক্রোসফ্টের ইমেল প্রোগ্রামের আউটলুকের নিজস্ব মেশিনগুলিতে হোস্ট করে উপস্থিত হতে পারে, সম্ভবত অনেক বড় বড় সংস্থা এবং ফেডারেল সরকারী এজেন্সিগুলিকে ছাড়িয়ে যায়, তদন্তের নথি থেকে জানা যায়।

রোববার মাইক্রোসফ্টের একজন প্রতিনিধি বলেছিলেন যে তারা সরকার এবং অন্যদের সাথে গ্রাহকদের গাইড করতে সহায়তা করার জন্য কাজ করছে, এবং সংস্থা প্রভাবিত ক্লায়েন্টদের যত তাড়াতাড়ি সম্ভব সফ্টওয়্যার আপডেট প্রয়োগ করার জন্য অনুরোধ করেছে।