১০০তম জয় দিয়ে শুরু কলকাতা নাইট রাইডার্সের

আপডেট: এপ্রিল ১২, ২০২১
0

ম্যাচে খেলতে নেমে আইপিএলের ইতিহাসে ১০০তম জয় পেল সাকিব আল হাসানের কেকেআর। ব্যাট হাতে যেমন নীতীশ রানা টানলেন, তেমনই বল হাতে জ্বলে উঠলেন দুই জোরে বোলার প্রসিদ্ধ কৃষ্ণ (৩৫/২) ও প্যাট কামিন্স (৩০/১)। আর তাঁদের যোগ্য সঙ্গত দিলেন আন্দ্রে রাসেল, শাকিব আল হাসান। ফলে ১০ রানে জিতে এ বারের অভিযান শুরু করল নাইট বাহিনী।

মাঠে নামার আগে হায়দরাবাদকে দুটো চমক দিয়েছিলেন নাইট অধিনায়ক মর্গ্যান। সুনীল নারাইনকে বাইরে রাখা প্রথম চমক হলে দ্বিতীয় চমক ছিল নীতীশ রানাকে ওপেনিংয়ে পাঠানো। আর এটাই কাজে দিল। মিডল অর্ডারে ফের ধস নামলেও তাঁর ৫৬ বলে ৮০ রানের লড়াকু ইনিংস চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল বিপক্ষ বোলিংয়ে একাধিক বিকল্প থাকলেও আক্রমণ করে দ্রুত রান তোলা যায়।

আইপিএলের আগে কোভিডে আক্রান্ত হলেও সেই যুদ্ধ জিতেছিলেন নীতীশ। এ দিন ব্যাট হাতে বাইশ গজে নেমে নিজেকে প্রমাণ করার যুদ্ধটাও জিতলেন তিনি।
তাঁর ইনিংস ৯টি চার ও ৪টি ছয় দিয়ে সাজানো ছিল।

শুভমন গিল যখন ফিরলেন তখন দলের রান ৫৩। তবে দমে না গিয়ে দ্বিতীয় উইকেটে রাহুল ত্রিপাঠিকে সঙ্গে নিয়ে ৯৩ রান যোগ করলেন দিল্লির এই বাঁহাতি ব্যাটসম্যান। গত মরসুমে কম সুযোগ পেলেও জাত চিনিয়েছিলেন রাহুল। এ বারও তাঁর ব্যাটিংয়ে সেই ঝলক ধরা পড়ল।
এক দিক থেকে লাগাতার আক্রমণ করে যাচ্ছিলেন নীতীশ রানা। অন্যদিকে রাহুল দিচ্ছিলেন তাঁকে যোগ্য সঙ্গত।

রাহুল ব্যক্তিগত ৫৩ রানে ফিরতেই ফের নাইটদের মিডল অর্ডারে ভাঙন ধরল। ২ উইকেটে তখন নাইটদের স্কোরবোর্ডে ১৪৬ রান। ভাবা গিয়েছিল আন্দ্রে রাসেল নেমেই ঝড় তুলবেন। কিন্তু সেটা হল না। রশিদ এসেই ‘ড্রে রাস’কে ফেরত পাঠালেন। তাঁর আফগান ভাই নবিও কাজের কাজটা করে দিয়ে চলে গেলেন।

১৮তম ওভারের তৃতীয় ও চতুর্থ বলে রানা ও মর্গ্যানকে তুলে নিয়ে কলকাতার দলের চাপ বাড়িয়ে দিলেন এই অফ স্পিনার। ১৬০ রানে ৫ উইকেটে হারিয়ে তখন বেশ চাপে বেগুনী বাহিনী। যদিও প্রাক্তন অধিনায়ক দীনেশ কার্তিক লড়াই ছাড়েননি। তাঁর দ্রুত ৯ বলে ২২ রানের সৌজন্যে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৮৭ রান তুলল কেকেআর।