১ বছরেই বিধ্বস্ত ঘরবাড়ি পুনঃনির্মাণের প্রতিশ্রুতি এরদোগানের

আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২৩
0

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, আগামী এক বছরেই রাষ্ট্রীয় উদ্যোগে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ১০টি এলাকার বিধ্বস্ত বাড়ি-ঘর পুনঃনির্মাণ করে দেয়া হবে।

বুধবার কাহরামান মারাদস রাজ্য পরিদর্শনে গিয়ে দেয়া এক ভাষণে তিনি এ প্রতিশ্রুতি দেন।

এ সময় এরদোগান বলেন, আমরা বড় ধরনের দুর্যোগের সম্মুখীন হয়েছি। তবে এ দুর্যোগে কাহরামানবাসীই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর কারণ হলো, প্রথম ধাপেই এ অঞ্চলের যোগাযোগব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। রাস্তাঘাট ও বিমানবন্দরগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছিল। তাই ঘটনার প্রথম দিনই এ অঞ্চলে উদ্ধারকর্মীরা পৌঁছতে পারেনি।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, সরকার কাউকে গৃহহীন থাকতে দেবে না। সবার দুয়ারেই সাহায্য পৌঁছে দেবে। ক্ষতিগ্রস্ত এলাকার রাস্তাঘাট ও বিমানবন্দরগুলো দ্রুত ঠিক করে দেয়া হবে। সবার জন্য জীবন ধারণের আবশ্যকীয় উপকরণ সরবরাহ করা হবে। খাদ্য-পানীয় থেকে শুরু করে পেট্রোল ও গ্যাসও সরবরাহ করবে। যেন খাবার গ্রহণের পাশাপাশি শীতও নিবারণ করতে পারে।

এরদোগান আরো বলেন, সরকার অ্যালানিয়া, মেরসিন ও আন্টালিয়ার আবাসিক হোটেলগুলোর সাথে কথা করছে। আপাতত গৃহহীনদের সেখানেই থাকার ব্যবস্থা করা হবে।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে কান না দেয়ার আহ্বান জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আপনারা দুশ্চিন্তা করবেন না। আমরা কাউকে রাস্তায় ফেলে রাখব না। সবার জন্যই খাদ্য-বস্ত্র-বাসস্থানের ব্যবস্থা করব।

এরগোদান বলেন, আমরা ক্ষয়ক্ষতির বিস্তারিত তথ্য নিচ্ছি। আপাতত ক্ষতিগ্রস্ত পরিবারকে ৫৩০ ডলার করে সহযোগিতা দেয়া হবে। পরে আরো সহযোগিতা দেয়া হবে।

সূত্র : আল জাজিরা মুবাশির