১ লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে দেশব্যাপী কেন্দ্র ঘোষিত সপ্তাহব্যাপী কর্মসূচি উদযাপন

আপডেট: মে ৪, ২০২১
0

মেহনতি শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য ইসলামী শ্রমনীতি অপরিহার্য : আ ন ম শামসুল ইসলাম
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম বলেছেন, দেশের দুই-তৃতীয়াংশ মানুষ শ্রমজীবী। এ সকল মেহনতি মানুষরা দেশের বিভিন্ন কলকারখানা হতে শুরু করে বিভিন্ন স্থানে কায়িক পরিশ্রম করে আমাদের অর্থনীতির চাকা সচল রাখে। অতি কষ্টের সাথে বলতে যাদের রক্ত-ঘামে দেশের উন্নতি সমৃদ্ধি ঘটে সেই শ্রমজীবী মানুষরা তাদের সকল অধিকার থেকে উপেক্ষিত থেকে যাচ্ছে। প্রতিনিয়ত শোষণ বঞ্চনার শিকার হচ্ছে। তাই মেহনতি শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য ইসলামী শ্রমনীতি অপরিহার্য।


তিনি আজ মঙ্গলবার বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন আয়োজিত পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সাধারণ শ্রমিকদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন। ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আব্দুস সালামের পরিচালনায় উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান, কবির আহমেদ, ঢাকা মহানগরী দক্ষিণের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান প্রমুখ।
জনাব শামসুল ইসলাম বলেন, ন্যায্য মজুরি শ্রমিকদের প্রতি দয়া দাক্ষিণ্য নয়। এটি শ্রমিকের ন্যায্য অধিকার। কিন্তু মেহনতি শ্রমিকদের ন্যায্য অধিকার থেকে বিভিন্ন কৌশলে বঞ্চিত করছে এক শ্রেণির মালিকরা। ইসলামী শ্রমনীতির প্রয়োগ থাকলে কোন মালিকের পক্ষে শ্রমিকদের ঠকানো সম্ভব হতো না। তাই শ্রমিকের ন্যায্য অধিকার ফিরে পেতে ইসলামী শ্রমনীতির আন্দোলনকে বেগবান করার জন্য শ্রমিক ভাইদের এগিয়ে আসতে হবে। ইসলামী শ্রমনীতি সাম্য ন্যায়ের পাশাপাশি সমৃদ্ধ সমাজ গঠনে অগ্রণী ভূমিকা পালন করতে পারবে।

তিনি আরো বলেন, আল্লাহর রাসূল (সাঃ) বলেছেন, শ্রমিকরা আ
ল্লাহর বন্ধু। আর আল্লাহ তা’য়ালা ঘোষণা দিয়েছেন সাওম একান্ত তার জন্য। সাওম পালনকারীদের নিজ হাতে পুরস্কৃত করবেন। সুতরাং বলা চলে যে সকল শ্রমিক ভাইয়েরা সাওম পালন করবেন নিঃসন্দেহে আল্লাহ রাব্বুল আলামীন কাল কেয়ামতের ময়দানে তাদের সম্মানিত করবেন। আমি শ্রমজীবী ভাই-বোনদের মাহে রামাদানের হক যথাযথ ভাবে আদায় করার উদাত্ত আহবান জানাচ্ছি।
জনাব ইসলাম আরো বলেন, করোনা মহামারীর কারণে সরকার ঘোষিত লকডাউনে প্রাতিষ্ঠানিক শ্রমজীবী, অপ্রাতিষ্ঠানিক দিনমজুর, রিক্সা-ভ্যান চালক, পরিবহন শ্রমিক, হকার, নিমার্ণ শ্রমিকসহ খেটে খাওয়া মানুষ কর্ম হারিয়ে বেকার হয়ে পড়েছে। তাদের সংসারে খাদ্য সামগ্রী সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের তীব্র সংকট চলছে। আমি সরকারের প্রতি আহবান জানাচ্ছি এই অসহায় দুস্থ মানুষের কষ্ট লাঘবের জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করার। সরকারের পাশাপাশি কলকারখানাসহ প্রতিটি শ্রম সেক্টরের মালিকদের শ্রমজীবীদের পাশে দাঁড়ানোর আহবান জানাচ্ছি। পাটকল, চিনিকলসহ বন্ধকৃত সকল কলকারখানা খুলে দিতে হবে। ঈদের পূর্বে সকল শ্রমিকদের বকেয়া বেতনসহ বোনাস প্রদান করতে হবে।
সারাদেশে নিম্মোক্ত শাখায় আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচি পালিত হয়েছে
ঢাকা মহানগরী উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে রিক্সা শ্রমিকদের নিয়ে মাহে রমজানে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বিমানবন্দর থানা সভাপতি হামিদ হোসেন আজাদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমান।। বিশেষ অতিথি ছিলেন মহানগরী সহ-সাধারণ সম্পাদক আব্দুল মান্নান পান্না।
ময়মনসিংহ মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ময়মনসিংহ মহানগরীর উদ্যোগে র‌্যালী ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি আনোয়ার হাসান সুজনের নেতৃত্বে র‌্যালি মহানগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এই সময় মহানগরীর সাধারণ সম্পাদক ওয়ালী উল্লাহ মুজাহিদ সহ শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
খুলনা মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা মহানগরীর উদ্যোগে নৌ-ঘাট ও লোড আনলোড শ্রমিকদের সম্মানে মাহে রমজানে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। খুলনা মহানগরী সভাপতি আজিজুল ইসলাম ফারাজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামীম আহম্মাদের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর উপদেষ্টা এডভোকেট শাহ আলম।। বিশেষ অতিথি ছিলেন শ্রমিক নেতা আল ফিদা হোসেন। এইসময় উপস্থিত ছিলেন মহানগরী সহ-সভাপতি মাহফুজুর রহমান, শ্রমিক নেতা শহিদুল ইসলাম, শাখাওয়াত হোসেন প্রমুখ।
কুমিল্লা মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কুমিল্লা মহানগরীর করাতকল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়নের সভাপতি কলিম উল্লাহর সভাপতিত্বে ও ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য শাহাদাত হোসেন সালেহর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরী সভাপতি কাজী নজির আহমেদ। বিশেষ অতিথি মহানগরীর সাধারণ সম্পাদক অধ্যাপক রফিকুল ইসলাম।
বরিশাল মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন বরিশাল মহানগরীর উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাফর ইকবালের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরী উপদেষ্টা হোসাইন আহমেদ। এই সময় উপস্থিত ছিলেন মহনগরীর সহ-সাধারণ সম্পাদক মাহমুদ হাসান কামাল, সাবের আহমেদ প্রমুখ।
গাজীপুর মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন গাজীপুর মহানগরীর ৩৬নং ওয়ার্ডের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ড সভাপতি মাহফুজুর রহমানের সভাপতিত্বে ও সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরীর প্রকাশনা সম্পাদক গোলাম মাওলা সেলিম। বিশেষ অতিথি ছিলেন ট্রেড ইউনিয়ন সম্পাদক আব্দুল মতিন। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা খন্দকার আসাদুজ্জামান, মাহাদী হাসান প্রমুখ।
কুমিল্লা জেলা উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কুমিল্লা জেলা উত্তরের বুড়িচং উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতি ফয়েজ আহাম্মাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সার্জেন্ট অব. হাবিবুর রহমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের উপজেলার প্রধান উপদেষ্টা আব্দুল আউয়াল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান এডভোকেট সাইফুল ইসলাম। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা জয়নাল আবেদীন, সেলিমুল হক, জাকির হোসেন প্রমুখ।
খুলনা জেলা দক্ষিণ
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা জেলা দক্ষিণের কয়রা উপজেলা নিমার্ণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে র‌্যালী ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতি শেখ সায়ফুল্লাহর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলার সাধারণ সম্পাদক আব্দুর রব। বিশেষ অতিথি ছিলেন মাওলানা সুজাউদ্দিন।
নাটোর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন নাটোর জেলার তৈল, খৈল, আটা, ময়দা, ধান ও ডালমিল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ট্রেড ইউনিয়নের সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেনের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় চাতাল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ড. জিয়াউল হক জিয়া। বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সাধারণ সম্পাদক আফতাব উদ্দিন।
বগুড়া শহর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন বগুড়া শহরের বাঘোপাড়া সাংগঠনিক থানার উদ্যোগে রিক্সা শ্রমিকদের নিয়ে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। থানার সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুসের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আব্দুল মতিন। বিশেষ অতিথি ছিলেন উপদেষ্টা ইকবাল হোসেন, শহরের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম।
সিলেট জেলা উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট জেলা উত্তরের কানাইঘাট উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতি ফয়েজ আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শিপুল আমিন চৌধুরীর পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের সিলেট জেলা উত্তরের সভাপতি নিজাম উদ্দিন খান। বিশেষ অতিথি ছিলেন উপজেলার উপদেষ্টা মাওলানা ওমর ফারুক।
নারায়ণগঞ্জ জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার উদ্যোগে অনাথ ও পথশিশুদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত হয়েছে। ফেডারেশনের জেলা সভাপতি ড.আসগার ইবনে হযরত আলী ও জেলা সহÑসভাপতি আব্দুল মজিদ শিকদার শিশুদের হাতে খাদ্য সামগ্রী তুলে দেন।
মাদারীপুর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন মাদারীপুর জেলার উদ্যোগে পরিবহন ও রিক্সা শ্রমিকদের খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত হয়েছে। এডভোকেট আসিফ শাহরিয়ার এর পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন জেলা ফেডারেশনের সভাপতি খন্দকার দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি ছিলেন সাধারণ সম্পাদক এস এম জামান। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা শাহ আলম, আব্বাস আলী প্রমুখ।
বান্দরবান পার্বত্য জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন বান্দরবান পার্বত্য জেলার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা সভাপতি ফারুক আহাম্মাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি কবির আহমেদ। বিশেষ অতিথি জেলার প্রধান উপদেষ্টা এম সালাম আযাদ, বিশেষ উপদেষ্টা গোলাম মোস্তফা। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক হোসাইন আহমেদ, আজিম খান প্রমুখ।
সুনামগঞ্জ জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সুনামগঞ্জ জেলার সদর উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা সভাপতি আতাউর রমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি শাহআলম।
লক্ষ্মীপুর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন লক্ষ্মীপুর জেলার সদর উপজেলার দোকান শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়ন সভাপতি শরীফুল ইসলামের সভাপতিত্বে ও সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা মমিন উল্লাহ পাটওয়ারী। বিশেষ অতিথি ছিলেন জেলা সহ-সাধারণ সম্পাদক আবুল বাশার। এই সময় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা মঞ্জুরুল আলম মিরন, জহিরুল ইসলাম প্রমুখ।
ঢাকা জেলা দক্ষিণ
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা জেলা দক্ষিণের কেরাণীগঞ্জ পশ্চিম থানার উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রুহিতপুর ইউনিয়নের সভাপতি আমির হোসাইনের সভাপতিত্বে ও সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সাধারণ সম্পাদক আব্দুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপদেষ্টা আব্দুর রাজ্জাক।
এছাড়াও জেলা-উপজেলাসহ বিভিন্ন স্থানে কেন্দ্র ঘোষিত বিভিন্ন কর্মসূচি পালন করেছে।