২৭ মে’র মধ্যে আসছে ঘুর্ণিঝড় ইয়াশ : অভিমুখ সুন্দরবন

আপডেট: মে ২০, ২০২১
0

দু’দিন পরই স্পষ্ট হবে ‘ঘূর্ণিঝড় ইয়াশ । ২৪ মে নাগাদ ঘূর্ণিঝড়টি রূপ পেতে পারে বলে সেদিন জানালেও বুধবার (১৯ মে) তিনি জানান, আরো একটু আগেই রূপ পেতে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘ইয়াশ’।

নিজের ফেসবুক প্রোফাইলে দেওয়া স্ট্যাটাসে উপগ্রহ ছবি শেয়ার করে তার বর্ণনায় এই দুর্যোগ গবেষক লিখেছেন, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলসহ ভারতের উপকূলীয় সম্প্রদায়গুলিকে প্রস্তুত রাখুন। আগামী ২২ মে মধ্য বঙ্গোপসাগরে একটি গুরুতর শক্তিশালী ঘূর্ণিঝড় (YAAS) তৈরি হতে যাচ্ছে।

এদিকে, আবহাওয়া পর্যবেক্ষণকারী ওয়েবসাইট উইন্ডি ডট কমও প্রায় একই পূর্বাভাস দিয়েছে। ওয়েবসাইটটিতে দেখা যায়, শুক্রবার (২১ মে) সমুদ্রে একটি লঘুচাপ সৃষ্টি হচ্ছে। যা পরবর্তীতে নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে রূপ পেয়ে ২৭ মে-এর দিকে সুন্দরবনসহ আশপাশের ভারতীয় উপকূলে আঘাত হানতে পারে।

তবে এই ঘূর্ণিঝড়ের বিষয়ে এখনি কিছু বলতে নারাজ বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। এই বিষয়ে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, এখনই একে ঘূর্ণিঝড় বলা যায় না। আমরা আগামী ২১-২২ তারিখে সমুদ্রে একটি লঘুচাপ দেখতে পাচ্ছি। এটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ পাবে কি না তা আরো পরে জানা যাবে। তবে লঘুচাপটি আসার আগ পর্যন্ত দেশে গরম আবহাওয়া অব্যাহত থাকবে বলেও জানান তিনি।